খড়ের চালের ঘর শীতকালে গরম ও গ্রীষ্মকালে ঠাণ্ডা থাকে কেন?

খড়ের চালের ঘর শীতকালে গরম ও গ্রীষ্মকালে ঠাণ্ডা থাকে কেন?


খড়ের চালের ঘর শীতকালে গরম ও গ্রীষ্মকালে ঠাণ্ডা থাকে কেন? শীতকালে খড়ের ঘর গরম থাকে কেন ?এসব প্রশ্নের উত্তর থাকছে আজকের আমাদের এই পর্বে। 


খড়ের চালের ঘর শীতকালে গরম ও গ্রীষ্মকালে ঠাণ্ডা থাকে কেন?

 অনেকেই মনে করে থাকেন খড় তাপ কুপরিবাহী বলে শীতকালে খড়ের ঘর গরম থাকে। এটা আসলে সত্যিই ঘর তাপ কুপরিবাহী।  আসলে ঘরের চাল বানানোর সময় এর মধ্যে অসংখ্য বায়ুকুঠুরি তৈরি হয় এগুলোতে বাতাস আটকে থাকে। 

 বাতাস তাপ কুপরিবাহী বলে ঘরের ভেতরের উত্তাপ বাতাসকে বাহিরে বের হতে দেয় না, বাইরের উত্তাপ বাতাসকে ভেতরে প্রবেশ করতে বাঁধা দেয় যার ফলে ঘরের ভেতরের বাতাস বের না হওয়ার কারণে ঘরের ভেতরে গরম অনুভূত হয়।


শীতকালে খড়ের ঘর গরম থাকে কেন 

শীতকালে হোক বা গরমকালে হোক খড়ের ঘরের ভিতরের বাতাস ঘরের  বাহিরে বের হতে পারে না তেমনি বাহিরের বাতাস ভেতরে প্রবেশ করতে পারে না। যার ফলে শীতকালে বাহিরে শীত অনুভূত হলেও ঘরের ভিতরের বাতাস বাইরে বাতাস অপেক্ষা কম শীতল থাকায় গরম অনুভূত হয়। আর এর কারণ হচ্ছে খড়ের ঘরের খড় দিয়ে তৈরি করা হয় এগুলো বাতাস ধরে রাখে এবং নিজেও তাপ কুপরিবাহী ফলে বাতাস চলাচল বিঘ্নিত হয়।


খড়ের ঘর প্রাকৃতিক ভাবে বাহিরের তাপের সম্পূর্ণ বিরোধী যার ফলে ঘরের তাপ সব সময় বাহিরে যেমন থাকে তার উল্টো।  খড়ের ঘর সত্যিই প্রাকৃতিক ভাবে বসবাসের একটি উত্তম আবাসস্থল ।

আরো  খবর পরুনঃ

মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………

ডিম কেক রেসিপি তৈরি করুন বাসায় বসে……


Post a Comment

নবীনতর পূর্বতন