মিনি বাংলাদেশ বলা হয় কাকে ? ঘুরে আসুন ‌'মিনি বাংলাদেশ'

 ঘুরে আসুন ‌'মিনি বাংলাদেশ'


মিনি বাংলাদেশ বলে পরিচিত চট্টগ্রামের  বদ্দারহাটে অবস্থিত, এই স্থানটিতে কিভাবে যাবেন এবং এর প্রবেশ ফি কত সম্পর্কে বিস্তারিত সব কিছু থাকছে আজকের এই পর্বে। 

মিনি বাংলাদেশ বলা হয় কাকে ?

 চট্টগ্রাম বন্দরনগরীতে বহদ্দারহাট বাস টার্মিনালের বিপরীতে বাংলাদেশ বেতারের যে বিশাল জায়গা রয়েছে সেটি নিয়ে একটি কমপ্লেক্স তৈরী করা হয়েছে। কমপ্লেক্সটি মিনি বাংলাদেশ নামে পরিচিত হলেও এটি স্বাধীনতা কমপ্লেক্স, নামে সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে।


মিনি বাংলাদেশ কোথায় অবস্থিত

 একখণ্ড বাংলাদেশকে যেন এক ছাদের নিচে নিয়ে আসা হয়েছে এই মিনি বাংলাদেশে,  আপনি অল্প সময়ের মধ্যে পুরো বাংলাদেশের দর্শনীয় ও আকর্ষণীয় স্থান গুলো কে দেখে নিতে পারবেন।  মিনি বাংলাদেশের অবস্থান বাংলাদেশের অন্যতম শিল্প নগরী চট্টগ্রামের বহদ্দারহাটে। 


মিনি বাংলাদেশ প্রবেশ ফি

বাংলাদেশীদের বাংলাদেশে প্রবেশ করতে হলে কোন পাসপোর্ট বা ফি দরকার হয় না।  কিন্তু আপনাকে এই মিনি বাংলাদেশে প্রবেশ করতে হলে মূল্য গুনতে হবে 150 টাকা।  বলতে পারেন এই মিনি বাংলাদেশে প্রবেশের পাসপোর্ট মূল্য 150 টাকা এবং এই পাসপোর্ট এর মেয়াদ থাকে মাত্র 24 ঘন্টা ।


মিনি বাংলাদেশ কিভাবে যাবেন

 মিনি বাংলাদেশ আপনি যেতে চাইলে আপনাকে বিমানে যেতে পারেন অথবা বাসে চড়ে প্রথমে চট্টগ্রাম শহরে আপনাকে যেতে হবে।  চট্টগ্রাম শহরে নেমে আপনি যেকোন সিএনজি অটোরিকশায় করে কালুরঘাট বেতারকেন্দ্র বা বদ্দারহাট বলে আপনাকে মিনিবাংলাদেশে পৌঁছে দিবে।  চট্টগ্রাম শহরের সাথে যেহেতু বাংলাদেশের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা রয়েছে তাই আপনি খুব সহজেই এখানে পৌঁছে যেতে পারেন।


মিনি বাংলাদেশ বিস্তারিত 

মিনি বাংলাদেশ নামটি শুনলেই অদ্ভুত লাগে যেন পুরো বাংলাদেশ থেকে আবার ছোট্ট একটি স্থানে তৈরি করা দেখানো হয়েছে।  অবিশ্বাস্য কাছ থেকে সম্ভাব্য করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং এটির নাম দিয়েছে মিনি বাংলাদেশ, অর্থাৎ আপনি এখানে প্রবেশ এর মাধ্যমে সারা বাংলাদেশের দর্শনীয় ও আকর্ষণীয় স্থান গুলো খুব সহজে মাত্র 150 টাকার বিনিময় দেখে নিতে পারেন।  মিনি বাংলাদেশে প্রবেশের মাধ্যমে আপনি সহজেই বাংলাদেশকে জানতে পারেন দেখতে পারবেন।


মিনি বাংলাদেশ চট্টগ্রাম

 মিনি বাংলাদেশ টি যেহেতু চট্টগ্রাম শহরে অবস্থিত তাই এটিকে মিনি বাংলাদেশ চট্টগ্রাম নামেও বলা হয়ে থাকে তো আপনাকে যদি মিনি বাংলাদেশ চট্টগ্রাম বলা হয় এতে আশ্চর্যের কিছু নেই এটি বাংলাদেশের একটি প্রতিচ্ছবি আর এর অবস্থান হচ্ছে চট্টগ্রাম শহরের বদ্দারহাট বাস টার্মিনালের অপজিটে। 

 দ্রষ্টব্যঃ  নামে মিনি বাংলাদেশ হলেও এটি কেবল একটি পর্যটন স্থান তাই এখানে সাথে আপনি বাংলাদেশের বাস্তব প্রতিচ্ছবি মিল নাও পেতে পারেন .

 

আরো  খবর পরুনঃ

infinix hot 9 মোবাইল মাত্র ১০৪৯৯ টাকা……….

যে তিন সময় নামাজ পড়া হারাম নামাজ পড়া যাবে না………


Post a Comment

নবীনতর পূর্বতন