দুধ গরম হয়ে যাবার পর উপচে পড়ে কেন?

দুধ গরম হয়ে যাবার পর উপচে পড়ে কেন


দুধ গরম হয়ে যাবার পর উপচে পড়ে কেন বা দুধ দেয়ার সময় গরম হয়ে উঠছে পরে এর কারণ আমরা অনেকেই জানি না তো আজকে জানবো দুধ গরম করার সময় কেন উপচে পড়ে যায়।

সংক্ষেপে বললে দুধ অধিক তাপমাত্রায় গরম করা হলে ইচ্ছে করে এর কারণ হচ্ছে দূরে থাকা প্রোটিন ও ফ্যাট ভেঙ্গে উঠে চলে আসে। যার ফলে দুধে থাকা জলীয় বাষ্প বের হয়ে যেতে বাধা পরে, জলীয় বাষ্প বের হতে না পারার কারণে দুধ উপচে পড়ে।

বিস্তারিতঃ

দুধ থাকা অন্য উপাদানগুলো হলোঃ

➤পানি(৮৭%)

➤প্রোটিন(৪%)

➤ল্যাক্টোজ বা দুধের চিনি(৫%)

➤মিনারেল ও অন্যান্য উপাদান।


দুধ যখন জ্বাল দেওয়া হয় তখন দূধে থাকা উক্ত উপাদানগুলো মিনারেল প্রোটিন উচ্চ তাপমাত্রায় পানি থেকে আলাদা হয়ে যায়।  এগুলো দুধের চেয়ে ওজনে হালকা ফলে উপরে উঠে আসে একে আমরা দুধের সর বা ক্রীম বলে থাকি।


তো উচ্চ তাপে কিছু পরিমাণ পানি বাষ্প হয়ে উড়ে যায়। কিন্তু কিছু সময় পরে উপরে যে ক্রিমের আস্তরণ আছে সেটা ভেদ করে আর বাষ্প বের হতে পারে না। কারণ এ ক্রিমের ফ্যাট,মিনারেলের স্ফুটনাংক পানি অপেক্ষা বেশি। তাই ওগুলো পানির মতো ফুটতে শুরু করে না।


সুতরাং, দুধের জলীয় বাষ্প তার উপরের স্তর ভেদ করতে না পারায় আটকে যায়।যতই তাপ দেয়া হয় ততই জলীয় বাষ্প উপরে উঠে আর এ বাষ্পীভূত বুদবুদ উপরে চাপ দেয়।আরও গরম করা হয় তখন জলীয় বাষ্প দুধের উপরের স্তরকে ঠেলে উপরে তুলে দেয়। এর কারণে দুধের সর ও কিছু দুধ উপচে পড়ে যায়।


দুধ উপচে পড়া বন্ধ করার  টিপসঃ দুধ উপচে পড়া আপনি চাইলে বন্ধ করতে পারেন!বাষ্প বেরিয়ে যাওয়ার জন্য একটি পথ তৈরি করে দিতে পারলেই উপচে পড়বে না। একটা লম্বা চামচ পাত্রের মধ্যে অথবা উপরে (নিচের ছবির মতো) রাখলে ঐ চামচের হাতলের পাশ দিয়ে সহজেই বাষ্প বেরিয়ে যেতে পারে। দুধের পাত্রে চামচ রাখলে দুধের সরের নিচে বাষ্প জমা হবে না এবং দুধও উপচে পড়বে না ।


আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিন আর আমাদের সাথে যোগ দিতে অবশ্যই আমাদের কন্টাক পেজের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন


Post a Comment

নবীনতর পূর্বতন