পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার

পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার


আমরা সবাই কম্পিউটার শব্দটির সাথে পরিচিত কম্পিউটার বলতে একসময় বুঝানো হতো এক বিশাল বড় যন্ত্রকে কিন্তু আধুনিক সময় কম্পিউটার মানে আমাদের সামনে একটি সাধারন মানের বক্স আরেকটি মনিটর। 


 কিন্তু আজকের পর হয়তো আপনার এই চিন্তাটি পরিবর্তন হয়ে যাবে কারণ কম্পিউটার বলতে এখন তেমন ছোট্ট একটি যন্ত্র কে বোঝানো হয় যেটি দেখলে আপনিও মনে করবে এটা কি করে সম্ভব।  আমাদের আজকের পর্বে থাকছে সবচেয়ে ছোট কম্পিউটার সম্পর্কে তো চলুন জেনে নেই পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার কিভাবে তৈরি এটি দিয়ে কি কি কাজ করা সম্ভব।


পৃথিবীর সবচাইতে ছোট কম্পিউটার কে তৈরি করেছে চীনা ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান চুয়ি।  ফোরকে মিনি পিসি অবমুক্ত করেছে অভিনয় ডিজাইনের ছোট পিসি থেকে বলা হচ্ছে লার্কবক্স।  কোম্পানি থেকে বলা হয়েছে এই কম্পিউটারটি আপনি যখন আপনার হাতে নিবেন তখন আপনার মনে হবে এর চাইতে ছোট কম্পিউটার আর হতে পারে না।


লার্কবক্সের আয়তন পরিধি হচ্ছে, ৬১x৬১x৪৩ মিলি মিটার। এই ছোট্ট পিসি তে থাকছে ইন্টেল এইট জেনারেশনের কোয়াড কোর এন৪১০০ সিরিলন প্রসেসর। আর প্রসেসরের কর্মক্ষমতা বৃদ্ধি করতে রয়েছে ছয় জিবি এলপি ডিডিআর৪ র্যা ম এবং ১২৮ জিবি রম সক্ষমতা।


ইনপুটের জন্য রয়েছে দুটি ইউএসবি-এ পোর্ট, ইউএসবি-সি পোর্ট, এইচডিএমআই এবং ৩.৫ এম এম হেডফোন জ্যাক। এতে দ্রুতগতিসম্পন্ন ৫.০ ব্লুটুথ এবং ৮০২.১১এসি কানেকটিভটি রয়েছে। লার্কবক্সে উন্নত ভিজুয়াল কোয়ালিটি নিশ্চিত করতে রয়েছে ইউএইচডি গ্রাফিক্স ৬০০ কার্ড।

আরো  খবর পরুনঃ   বিশ্বের ব্যয়বহুল ১০ টি শহর সম্পর্কে জেনে নেই…….

বিশ্বের সবচাইতে ছোট কম্পিউটার এর বাজার মূল্য রাখা হয়েছে 250 মার্কিন ডলার।  বাংলাদেশী মূল্য হচ্ছে 20 হাজার টাকার বেশি।  তবে আপনি যদি অনলাইন থেকে এই পণ্যটি কিনেন তাহলে অনেক সময়ে টি 20 হাজার টাকার বেশি পড়তে পারে আবার অনেক সময় এটি 20000 টাকার কম ও লাগতে পারে। 


 বর্তমানে বাজারে অনলাইন শপ গুলোতে এভেলেবেল পাওয়া যাচ্ছে এই পণ্যটি আপনি কিনে নিয়ে হতে পারেন পৃথিবীর সবচাইতে ছোট কম্পিউটার এর গর্বিত মালিক। 


 আর আপনি যদি পৃথিবীর এই মিনি কম্পিউটার টি ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন এটির পারফরম্যান্স আসলে কিরকম এটি ব্যবহার করে আপনি কতটা ভালো মনে করেন।  যাতে আসে পাশের মানুষেরা এটি সম্পর্কে সঠিক ধারণা পেযয়ে যায়। 

আরো  খবর পরুনঃ   বাংলাদেশর  শীর্ষ ১০ টি ওয়েবসাইট সম্পর্কে জেনে নিন……..


Post a Comment

নবীনতর পূর্বতন