বাংলাদেশে পাইকারি বাজার কোথায় আছে জেনে নিন

বাংলাদেশে পাইকারি বাজার 

বাংলাদেশের পাইকারি বাজার গুলো কোথায় অবস্থিত এগুলো না জানার কারণে আমরা অনেক সময় কম দামে পণ্য কিনে লাভ করার সুযোগ থেকে বঞ্চিত হয়।  কোন জায়গায় কোন পণ্য পাইকারি বিক্রি করা হয় আজকে আমরা সে সম্পর্কে জানবো। 

 বাংলাদেশের সব জেলাসদর গুলোতে একটি করে পাইকারি বাজার বা একের অধিক পাইকারি বাজার রয়েছে কিন্তু সবচেয়ে বেশি পাইকারি বাজার রয়েছে ঢাকা শহরে ও চট্টগ্রাম শহরে।  বাংলাদেশের সবচাইতে কম দামে পাইকারি বাজার গুলো রয়েছে ঢাকা শহরে কারণ এইসব বাজারগুলোতে সরাসরি কোম্পানি থেকে পর্নো সাপ্লাই করা হয়ে থাকে। 

 চলুন জেনে নেই ঢাকা শহরের বিখ্যাত কয়েকটি পাইকারি বাজার সম্পর্কে এর অবস্থান এবং কি কি বিক্রি করে এ সম্পর্কে। 


  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক


চক বাজার

 বাংলাদেশের আদি প্রাচীন বাজার হচ্ছে এই চকবাজার এই বাজারের নাম শোনেননি এমন লোক হয়তো বা বাংলাদেশের খুঁজে পাওয়া দুষ্কর।  এটি বাংলাদেশের প্রাচীনতম একটি বাজার আর এর অবস্থান হচ্ছে সদরঘাট থেকে একটি পত্রের পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে।  ঢাকার নাজিমুদ্দিন রোডের মাথায় অবস্থিত এটি আবার পুরাতন জেলখানা কোল ঘেষে অবস্থান চকবাজারের। 


 চকবাজার মূলত এমন একটি বাজার এখানে আপনি সকল প্রকার পণ্য পেয়ে যাবেন এখানে চকবাজার মৌলভীবাজার মকিম কাটারা, সহ আরো অনেক বাজার মিলে চকবাজার হয়েছে।  বাংলাদেশের সবচাইতে কম দামে এখানেই পণ্য বিক্রি করা হয় থাকে এখানে বিক্রি করা উল্লেখযোগ্য পণ্যগুলোর মধ্যে হল মেয়েদের কসমেটিক সামগ্রী, মুদি মনোহরী সামগ্রী,  যাবতীয় মসলা আইটেম ব্যাগ জুতা এছাড়া নিত্যপ্রয়োজনীয় হাজার হাজার পণ্যের দোকান রয়েছে চকবাজারে। 


আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ? মাসে বেতন কত


 বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে আপনি চকবাজার এসে একবার পণ্য কিনে দোকানদারের সাথে পরিচিত হয়ে গেলে পরবর্তীতে কুরিয়ার বা অন্য মাধ্যমে এখান থেকে আপনি খুব সহজেই পণ্য কিনতে পারবেন।


মিটফোর্ড পাইকারি বাজার

 চক বাজারের পাশেই অবস্থিত মিটফোর্ড বাংলাদেশ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পাশেই এর অবস্থান বাংলাদেশের পাইকারি ঔষধ এর মার্কেট এখানে আপনি দেশি-বিদেশি নানান ধরনের ঔষধ সুলভ মূল্যে ও পাইকারি দামে কিনতে পারবেন।  বাবু বাজার বিরিজ থেকে একটু পশ্চিমে হেঁটে গেলে আপনি পেয়ে যাবেন মিটফোর্ড আর এখান থেকে আপনি পেয়ে যাবেন যাবতীয় মেডিকেল সরঞ্জাম মেডিকেলের ঔষধ সহ মেডিকেলের সকল কিছুই। 


আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ পেনিস বড় করার হোমিও চিকিৎসা


ইসলামপুর পাইকারি বাজার


ইসলামপুর পাইকারি বাজার

 বাংলাদেশের বৃহত্তম কাপড়ের মার্কেট হচ্ছে এই ইসলামপুর এখানেই বিক্রি করা হয় সরাসরি কোম্পানি থেকে উৎপাদিত কাপড়।  যদিও কাপড়ের মার্কেট গুলো অনেকটা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে তবে এখনও ইসলামপুর মেয়েদের কাপড়ের জন্য বাংলাদেশের সবচাইতে বড় এবং পরিচিত মার্কেট এখানে আপনি সকল প্রকার পোশাক সামগ্রী সুলভ মূল্যে পাইকারী দরে কিনতে পারবেন। 

আরো  খবর পরুনঃ   মাত্র ৮০০ টাকায় মিনি সেলাই মেশিন কিনুন

তবে ইসলামপুরে একটি বিশেষ অসুবিধা হলো এখানে এমন কিছু দোকান রয়েছে যারা আপনার কাছে খুচরো এখনো বিক্রি করবে না তো অবশ্যই ইসলামপুর যাওয়ার সময় আপনি যদি পাইকারি কেনার জন্য যে থাকেন তাহলে ইসলামপুর যেতে পারেন নয়তো খুচরা কিনতে হলে আপনাকে বেশি টাকা গুনতে হবে। 


সুন্দরবন স্কয়ার মার্কেট 

 বাংলাদেশের ব্রিহত্তম ইলেকট্রিক পণ্য সামগ্রী বিক্রেতা হচ্ছে সুন্দরবন স্কয়ার সুপার মার্কেট,  বাংলাদেশের প্রাণকেন্দ্র গুলিস্তানের কোলঘেঁষে অবস্থান এই সুন্দরবন স্কয়ার সুপার মার্কেট কাপ্তান বাজারের পশ্চিম পাশে অবস্থিত আর আলু বাজারের পূর্ব পাশে মাঝখানে অবস্থান সুন্দরবন স্কয়ার সুপার ইলেকট্রিক মার্কেট।  

সুন্দরবন ইলেকট্রিক সুপারমার্কেটে আপনি সকল প্রকার দেশি-বিদেশি ইলেকট্রিক পণ্য সামগ্রী পেয়ে যাবেন একই সাথে এখানে মোবাইল সামগ্রী মোবাইল পাইকারি দরে কিনতে পারবেন। 


নবাবপুর

 নামেই হয়তো বুঝা যায় এখানে একসময় নবাবদের আনাগোনা অনেক বেশি ছিল কারণ বাংলাদেশে যখন উন্নতির প্রথম ধাপে ছিল তখন যে কলকব্জা বা মেশিনারীজ সামগ্রী গুলো বাংলাদেশে আমদানি হতো সেগুলো নবাবরা আমদানি করে নবাবপুরে রাখতেন। হয়তো সেখান থেকেই এটি নবাবদের স্থান বা নবাবপুর নামে পরিচিত কিন্তু নবাবপুর এর আসল পরিচয় হলো এটি বাংলাদেশের ব্রিহত্তম মেশিনারি পার্টস মার্কেট ।

এখানে আপনি বাংলাদেশের যত প্রকার মেশিন পাওয়া যায় সবগুলো এখানে কিনতে পাবেন খুব সহজে পাইকারী ও খুচরা দামে অবস্থান হচ্ছে গুলিস্তান থেকে ৫ মিনিটের পথ নবাবপুরে।

বঙ্গ বাজার

 ছেলেদের পণ্য সামগ্রী বিক্রির জন্য বঙ্গ বাজার বাংলাদেশের ব্রিহত্তম পোশাকের মার্কেট এখানে এখন যদিও মেয়েদের পোশাক সামগ্রী কিছু পাওয়া যায় তবে এটি এক সময় কেবল ছেলেদের পোশাক বিক্রির জন্য বিখ্যাত ছিল এখান থেকে ছেলেদের পোশাক বাংলাদেশের পাইকারি বিক্রি করা হয়।  বঙ্গমার্কেট এটি গুলিস্থানের পশ্চিম পাশে অবস্থিত ফুলবাড়িয়ার কোলঘেঁষে এর অবস্থান। 

শ্যামবাজার

 বাংলাদেশের অন্যতম বৃহত্তম কাঁচামালের পাইকারি বাজার হচ্ছে এই শ্যামবাজার যদিও চট্টগ্রামের বাজারে থেকে অবস্থান একটু পরে তবে ঢাকার অবস্থান হওয়ার কারণে এটিকে বাংলাদেশের ব্রিহত্তম কাঁচামালের বাজার বলা হয়ে থাকে।  এখানে আপনি আলু পেঁয়াজ রসুন আদা সহ যাবতীয় কাঁচামাল খুচরা ও পাইকারি দামে পেয়ে যাবেন তবে খুচরা দাম সাধারণ বাজারের মতো আর পাইকারি দাম অনেক কম। 

আরো  খবর পরুনঃ   মাত্র ৮০০ টাকায় মিনি সেলাই মেশিন কিনুন

নিউ মার্কেট 

 অনেকেই বলে থাকে যে নিউ মার্কেটে পাইকারি পণ্য বিক্রি হয়ে থাকে তো আমি যে কয়বারই নিউমার্কেট দিয়েছি ততবার ই দেখেছি এখানে যত বেশি পাইকারি বিক্রি করা হয় তার থেকে কয়েক শ গুণ বেশি খুচরা বিক্রি করা হয়। চকবাজারে বেশি পণ্য বিক্রি করা হয়ে থাকে এক দামে কিন্তু এখানে পণ্যের দামের থেকে কখনও কখনও 10 গুন বেশি চাওয়া হয়। অবশ্যই নিউ মার্কেটে বাজার করতে গেলে আপনি সাবধানে থাকবেন পারলে আপনার পকেটে জিপার লাগিয়ে রাখবেন যেন টাকা বেরিয়ে যেতে না পারে। 


 আমরা আপনাকে যে কয়টি পাইকারি বাজারের নাম সম্পর্কে বলেছি এখানে আপনি আপনার প্রয়োজনীয় সকল পণ্য পেয়ে যাবেন তবে আপনি যদি বলেন বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম পাইকারি মার্কেট কোনটি তাহলে আমি বলব সেটি হচ্ছে চকবাজার আর হচ্ছে গুলিস্থান।

আরো  খবর পরুনঃ   সান্ডার তেল মাত্র ৪৫০ টাকায় লিঙ্গ বড় ও মোটা করে




1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন