মডেম কী ? what is modem

মডেম কী ? what is modem


মডেম কি? মডেম কী?

Modulation শব্দের ‘Mo’ এবং  Demodulation শব্দের  ‘ Dem’ নিয়ে Modem  শব্দটি গঠিত হয়েছে। মডেম হচ্ছে একটি বৈদ্যুতিক  ডিভাইস যা নেটওয়ার্কিং তথ্যাবলী আদান- প্রধান করে।


মডেম বলতে কি বুঝায়

 সাধারনত Modem / মডেম হলো একটি কমিউনিকেশন ডিভাইস যা তথ্যকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে টেলিফোন নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে পৌঁছে দেয়।

মডেম দাম

মডেম  এর নির্দিষ্ট দাম কত তা বলা যায় না কারণ বাজারে বিভিন্ন কোম্পানির মডেম রয়েছে এগুলো বিভিন্ন কোয়ালিটির বা বিভিন্ন মান সম্পন্ন হয়ে থাকে আবার এমনও রয়েছে যেগুলো কোম্পানি অনেক সময় অফার মূল্যে দিয়ে থাকে।  তবে আপনি বর্তমান বাজার বিবেচনায় ৮০০ থেকে ১৪০০ টাকার মধ্যে একটি ভালো মানের মডেম পেয়ে যাবেন।


মডেম ও রাউটার কি

মডেম এক নেটওয়ার্কের ইলেকট্রনিক সিগন্যাল’কে কনভার্ট করে আরেক নেটওয়ার্কে নিয়ে যায়। সহজ ভাষায় বলতে আপনার হোম নেটওয়ার্কে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে মডেম সাহায্য করে থাকে। 

রাউটারের কাজ হলো অনেক গুলো নেটওয়ার্ক’কে একত্রে কানেক্ট করে এদের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিক’কে নির্দিষ্ট করে দেওয়া। প্রথমে তো রাউটার আপনার লোকাল নেটওয়ার্কে ডিভাইজ গুলোকে কানেক্ট করে, তারপরে সেই কানেকশন গুলোকে আলাদা পয়েন্টে নিয়ে যায়।


মডেম কি ধরনের ডিভাইস

মডেম হচ্ছে একটি ইলেকট্রিক ডিভাইস যেটি নেটওয়ার্কের সিস্টেমকে তরঙ্গের মাধ্যমে আদান প্রদানে সহায়তা করে।  মডেমের মাধ্যমে আপনার ফোন বা আপনার ডিভাইসটিকে তথ্য আদান-প্রদানে বৈদ্যুতিক তরঙ্গের সাথে কানেক্ট করার জন্য ব্যবহার করা হয়। 

মডেমের ব্যবহার

 মডেম যে কোন মোবাইল বা ল্যাপটপ কম্পিউটারের সাথে ব্যবহার করা হয়,

 

আরো  খবর পরুনঃ মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………


Post a Comment

নবীনতর পূর্বতন