হাড়িভাঙ্গা আম চেনার উপায়

হাড়িভাঙ্গা আম চেনার উপায়


হাড়িভাঙ্গা আম চেনার উপায় বাংলাদেশ যে কয় প্রজাতির আম পাওয়া যায় তার মধ্যে হাড়িভাঙ্গা অন্যতম এটি আকারে একটু বড় হলেও তাদের দিক থেকে অতুলনীয়।  আমাদের দেশের বাজারে বিভিন্ন ধরনের আম কিনতে পাওয়া যায় তাই অনেকেই কোন আম কিনছেন সেটি চিনতে পারেন না এজন্য অনেকেই গুগলে প্রশ্ন করে থাকেন।


 আজকের আর্টিকেলটিতে আমরা হাড়িভাঙ্গা আম টি সম্পর্কে জানব হাড়িভাঙ্গা আম সম্পর্কে এটি আমের বৈশিষ্ট্য এবং গুণাবলী সম্পর্কে জেনে নেয়া যাক।


হাড়িভাঙ্গা আম চেনার উপায়


আমের উপরিভাগ বেশি মোটা ও চওড়া, নিচের অংশ চিকন । দেখতে সুঠাম ও মাংসালো, শ্বাস গোলাকার ও একটু লম্বা। শ্বাস অনেক ছোট, আঁশ নেই। আকারের তুলনায় ওজনে বেশি, গড়ে ৩টি আমে ১ কেজি হয়।কোন ক্ষেত্রে একটি আম ৫০০/৭০০ গ্রাম হয়ে থাকে। চামড়া কুচকে যায় তবুও পঁচে না । ছোট থেকে পাকা পর্যন্ত একেক স্তরে একেক স্বাদ পাওয়া যায় ?

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরো পড়ুনঃ কাশির ১০ টি ঔষধের নাম দাম জেনে নিন


বিশ্বখ্যাত, স্বাদে গন্ধে অতুলনীয় বাংলাদেশের আশ বিহীন হাড়িভাঙ্গা আম। গাছ লক্ষ্যণীয় ও আকর্ষণীয়। ডগা পূষ্ট ও বলিষ্ঠ। ডালে জোড়কলম লাগালে গাছ অতি দ্রুত বৃদ্ধি পায়। চারা রোপনের পরবর্তী বছরেই মুকুল আসে। হাড়িভাঙ্গা আম গাছের অন্যতম বৈশিষ্ট্য হলো গাছের ডালপালা উর্ধ্বমূখী বা আকাশচুম্বী হওয়ার চেয়ে পাশে বেশি বিস্তৃত হয়। উচ্চতা কম হওয়ায় ঝড়-বাতাসে গাছ উপড়ে পড়েনা এবং আম কম ঝরে।


ফল হিসেবে খাওয়ার পাশাপাশি আম থেকে চাটনি,আচার,আমসত্ত্ব, মোরব্বা,জ্যাম,জেলি ও জুস তৈরি হয়। প্রচুর ভিটামিন ‘এ’ বা ক্যারোটিন, ভিটামিন ‘সি’, খনিজ পদার্থ ও ক্যালোরি রয়েছে ।

আরো পড়ুনঃ ১০ টি কৃর্মির ঔষধের নাম ও দাম

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম দাম


Post a Comment

নবীনতর পূর্বতন