তক্ষক চেনার উপায়

তক্ষক চেনার উপায়


তক্ষক চেনার উপায় তক্ষক একটি গীতি শ্রেণীর প্রাণী। অনেকেই তক্ষক সম্পর্কে জানতে চান তক্ষক চেনার উপায় সম্পর্কে জানতে চান তো আমাদের আজকে আর্টিকেলটিতে আমরা তক্ষক চেনার উপায় এবং ত্বক চেনার পদ্ধতি সম্পর্কে আমাদের এই আর্টিকেলটিতে জানার চেষ্টা করব।

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরো পড়ুনঃ কাশির ১০ টি ঔষধের নাম দাম জেনে নিন


তক্ষক চেনার উপায়


 সারা শরীরে থাকে লাল ও সাদাটে ধূসর ফোঁটা। পিঠের সাদাটে ফোঁটাগুলি পাশাপাশি ৭-৮টি সরু সারিতে বিন্যস্ত। কমবয়সী তক্ষকের লেজে পরপর গাঢ-নীল ও প্রায় সাদা রঙের বলয় রয়েছে। মাথা অপেক্ষাকৃত বড়, নাকের ডগা চোখা ও ভোঁতা। চোখ বড় বড়, মণি ফালি গড়নের। লেজ সামান্য নোয়ানো। দৈর্ঘ্য নাকের ডগা থেকে পা পর্যন্ত ১৭ সেমি এবং লেজও প্রায় ততটা ?


তক্ষকের ডাক চড়া, স্পষ্ট ও অনেক দূর থেকে শোনা যায়। ডাকের জন্যই এই নাম। কক্‌কক্‌ আওয়াজ দিয়ে ডাক শুরু হয়, অতঃপর ‘তক্‌-ক্কা’ ডাকে কয়েক বার ও স্পষ্টস্বরে। এরা কীটপতঙ্গ, ঘরের টিকটিকি ছোট পাখি ও ছোট সাপ খেয়ে থাকে। 

আরো পড়ুনঃ ১০ টি কৃর্মির ঔষধের নাম ও দাম

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম দাম


বিভিন্ন দেশে প্রায় ৬০০ প্রজাতির তক্ষকের বাস। বাংলাদেশে প্রায় ২ প্রজাতির তক্ষক দেখা যায়। এশিয়ান প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসা ও আধুনিক চিকিৎসাায় হাঁপানি,এইডস, ক্যান্সারের ওষুধ তৈরিতে এটি ব্যবহার করা হচ্ছে।


আমাদের আজকের আর্টিকেলটিতে আমরা কিভাবে তক্ষক চেনা যায় এ সম্পর্কে জানানোর চেষ্টা করেছিলাম উইকিপিডিয়া বা ইন্টারনেট থেকে সংগৃহীত তথ্য অনুসারে আমরা আমাদের আজকের আর্টিকেলটি সাজিয়েছি। 

আরো পড়ুনঃ  ঘুমের ঔষধের নাম ছবি দেখে নিন

আরও পড়ুন: সর্দির ১০ টি ভালো ঔষধ নাম


 আর্টিকেলটি সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে সেটা আমাদেরকে কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন আমরা সবসময় পাঠকের মূল্যবান মন্তব্যগুলোকে অধিক গুরুত্বের সাথে বিবেচনা করে থাকি।


 আপনি যদি তক্ষক সম্পর্কে কোন তথ্য অন্যদেরকে জানাতে চান কিংবা আপনার কাছে যদি গুরুত্বপূর্ণ কোন তথ্য সম্পর্কে তথ্য থেকে থাকে সেটা কিন্তু আপনি জানাতে পারেন আবার কোন ইন্টারেস্টিং গল্প থাকলে সেটিও কমিটির মাধ্যমে শেয়ার করতে পারেন ?

Post a Comment

নবীনতর পূর্বতন