ম্যানেজমেন্ট এর কাজ কি , বেতন কত এবং সুযোগ সুবিধা কি

ম্যানেজমেন্ট এর কাজ কি


ম্যানেজমেন্ট এর কাজ কি , বেতন কত এবং সুযোগ সুবিধা কি আমরা বিভিন্ন কোম্পানী বা বিভিন্ন সংগঠনের নাম শুনে থাকি মূলত  সংগঠন পরিচালনার জন্য যে সকল কর্মকর্তা- নিয়োগ হয়ে থাকেন তারাই মূলত ম্যানেজমেন্ট । এখানে একটি প্রশ্ন সাধারণত কর্মকর্তাদেরকে ম্যানেজমেন্ট হিসাবে বলা হয়ে থাকে ।


এ বিষয়ে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করব তবে আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করতে ভালোবাসেন কিংবা পছন্দ করেন তাহলে কিন্তু আপনি অনলাইন শপ গাজী ভাই ডট কম থেকে কিনতে পারেন তাদের ওয়েবসাইটের লিঙ্ক হচ্ছে Gazivai.com এ পে-নি লম্বা করার ঔষধ মাত্র ৭৫০ টাকা কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন


ম্যানেজমেন্ট কি


ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা হচ্ছে একটি প্রতিষ্ঠানকে কিংবা একটি সংগঠনকে পরিচালনার দায়িত্বে থাকা লোকবল যারা পুরো সংগঠনগুলো কোম্পানি থেকে বড় প্রতিষ্ঠান থেকে নিয়ন্ত্রণ করে থাকেন । ম্যানেজমেন্ট এর বিভিন্ন ভাগ রয়েছে যেমন উচ্চপর্যায়ের এবং নিম্ন পর্যায়ের ।

ম্যানেজমেন্ট এর কাজ কি


উদাহরণস্বরূপ একটি গার্মেন্টস কোম্পানিতে 10 হাজার শ্রমিক কাজ করে থাকেন আর 2000s কাজ করে থাকে মূলত এখানে এসকাপ ঝারা ঝারা স্টাফ হিসেবে কাজ করে থাকেন তারা সাধারণত ম্যানেজমেন্ট আর যারা কর্মী হিসেবে কাজ করে থাকেন তারা মূলত ওয়ার্কার বা শ্রমিক কর্মচারী হিসেবে গণ্য ।


ম্যানেজমেন্ট এর কাজ কি


ম্যানেজমেন্টের কাজ হচ্ছে অফিস নিয়ন্ত্রণ করার সংগঠন কে পরিচালনা করা সংগঠনের কর্মী সংগ্রহের সঠিকভাবে সঠিক কাজে ব্যবহার করা সংগঠনের কর্মীদের কে দিক নির্দেশনা দেওয়া এবং কর্মীদের কাজ এবং কাজের তালিকা এবং কাজের পরিধি নির্ধারণ করে দেওয়া ।


তবে কোম্পানির ম্যানেজমেন্টের দায়িত্বে হচ্ছে কোম্পানিটিকে ভালোভাবে পরিচালনা করা কোম্পানি উন্নয়নের জন্য কোম্পানির কাজের ব্যবস্থা করা কর্মীদের কাজের ব্যবস্থা করা ।


বিশেষভাবে ম্যানেজমেন্টের দায়িত্বে অনেক আপনি কিন্তু ম্যানেজমেন্ট সম্পর্কে আশাকরি ইতিমধ্যে জানতে পেরেছেন কোম্পানির ম্যানেজমেন্টে কি দায়িত্ব হতে পারে আসলে সে সম্পর্কে আপনার মধ্যে একদিন চিন্তা চেতনা জন্মাবে 


ম্যানেজমেন্ট এর কাজ কি


ম্যানেজমেন্ট এর বেতন কত 


ম্যানেজমেন্ট এর বেতন অনেক হতে পারে যেমন একজন অফিসিয়াল জিএম বা জেনারেল ম্যানেজারের বেতন হতে পারে কয়েক লক্ষ টাকা পর্যন্ত একজন অফিসের পিএম বা প্রাইভেট ম্যানেজারের বেতন হতে পারে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আবার অফিসের নিম্নপর্যায়ের ম্যানেজারের বেতন 20 থেকে 30 হাজার টাকা পর্যন্ত হতে পারে ।


ম্যানেজারের বেতন মূলত নির্ধারণ করা হয়ে থাকে কোম্পানির আকার কোম্পানির হরর ম্যানেজমেন্ট এর দক্ষতা এবং বিভিন্ন বিষয়ের উপর তো এই বিষয়ে কত বেতন হতে পারেন একজন ম্যানেজমেন্টের সেটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয় ।


ম্যানেজমেন্ট এর ক্যারিয়ার কেমন 

ম্যানেজমেন্ট এর ক্যারিয়ার কেমন এবি সম্পর্কে জানতে চেয়ে থাকে আসলে ম্যানেজমেন্ট এর ক্যারিয়ার পৃথিবীতে সবচাইতে বেশি কারণ বিভিন্ন কোম্পানির দক্ষ ম্যানেজমেন্ট খুঁজে থাকেন আপনি যেমন টেক জায়ান্ট গুগল মাইক্রোসফট এর মত বড় বড় প্রতিষ্ঠান ম্যানেজমেন্ট চাকরি পেলে আপনার ক্যারিয়ার একেবারে অনেক সুন্দর ভাবে গুছিয়ে নিতে পারবেন ।


এছাড়াও বাংলাদেশের অনেক বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠান রয়েছে যারা ম্যানেজমেন্ট হিসেবে নিয়োগ দিয়ে থাকে তাদের প্রচুর সুযোগ সুবিধা দিয়ে থাকে উচ্চ বেতন দিয়ে থাকে এবং নানা ধরনের সুযোগ-সুবিধা ও থাকে তাদের ।


ম্যানেজমেন্ট এর আয় কত 


ম্যানেজমেন্ট এর মাসিক বা বাৎসরিক আয় নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন অনেক কোম্পানি রয়েছে যারা কোম্পানির আই এর একটি অংশ ম্যানেজমেন্ট এর উপর ভাগ করে দিয়ে থাকেন হিসেবে ম্যানেজমেন্ট এর মাসিক আয় বাবা আয় অনেক বেশি হতে পারে ।


সেক্ষেত্রে আপনাকে ম্যানেজমেন্ট হিসেবে যোগ দিতে হলে অবশ্যই দক্ষ হতে হবে ম্যানেজমেন্ট হিসাবে ভালো কোম্পানিতে যোগ দেয়ার চেষ্টা করতে হবে ।


ম্যানেজমেন্ট এর কাজের তালিকা


ম্যানেজমেন্ট এর কাজের তালিকা খুবই সহজ সাধারণত একজন ম্যানেজমেন্ট তার নিম্নোক্ত কর্মচারীদের কে নিয়ন্ত্রণ করে থাকেন একজন অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট তার যাবতীয় দায়িত্ব সঠিকভাবে সম্পন্ন করে থাকেন একজন সিনিয়র ম্যানেজমেন্ট তার নিম্নোক্ত সকল কর্মচারী কর্মকর্তাদের সঠিকভাবে নিয়ন্ত্রণ করে থাকেন ।


প্রিয় পাঠক ম্যানেজমেন্টের কাজ ম্যানেজমেন্টের দায়িত্বে সম্পর্কে আমাদের ধারণা ছিল আমাদের সংগৃহীত ধারণাগুলো আমাদের আর্টিকেলে আমরা আমাদের নিজস্ব ভাষায় উপস্থাপন করেছি তথ্যগুলো সম্পর্কে আপনার প্রশ্নটা জিজ্ঞাসা থাকলে সেটি আমাদেরকে লিখে জানাতে পারেন ।

আরও পড়ুন: গ্যাস্টিকের ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নাম দাম

আরও পড়ুন: কাশির ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: শিশু বয়স্কদের ১০ টি কৃর্মির ঔষধের নাম দাম

আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের



Post a Comment

নবীনতর পূর্বতন