ইনসুলিন এর দাম ।। ইনসুলিন এর ব্যবহার , ইনসুলিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

ইনসুলিন এর দাম


ইনসুলিন এর দাম ।। ইনসুলিন এর ব্যবহার , ইনসুলিন এর পার্শ্ব প্রতিক্রিয়া


ইনসুলিন এর দাম , ইনসুলিন এর কাজ কি ।। ইনসুলিন এর ব্যবহার ,  প্রতিক্রিয়া এই সংক্রান্ত প্রশ্নের উত্তরগুলো অনেকেই জানতে চেয়ে থাকে বিশেষ করে ইনসুলিনের ব্যবহারকারীরা কিংবা অনেকেই ইনসুলিন সম্পর্কে আগ্রহী হয়ে এই প্রশ্নের উত্তর গুলো জানতে চাই ।আমাদের আজকের এই আর্টিকেলটিতে আমরা গুরুত্বপূর্ণ এই প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করে নিজস্ব ভাষায় উপস্থাপন করছি চলুন দেখে নেয়া যাক ।


তবে আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে ভালোবাসেন তাহলে কেনাকাটা করুন  Gazivai.com এ পে-নি  লম্বা করার ঔষধ মাত্র ৭৫০ টাকা কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন

ইনসুলিন এর কাজ কি


ইনসুলিন এর কাজ কি


ইনসুলিন(ইংরেজি: Insulin), হলো অগ্ন্যাশয়ের প্রধান হরমোন,এক ধরনের পলিপ্যাপটাইড, যা গ্লুকোজকে রক্ত থেকে কোষের মধ্যে প্রবেশ করা নিয়ন্ত্রণ করে। ইনসুলিন অগ্ন্যাশয়ের ইনসুলিন নিঃসরণকারী কোষগুলো (আইল্যেটস অব ল্যাঙ্গারহেন্স-এর বিটা কোষ) থেকে নিঃসৃত হয়। মূলত ডায়েবেটিস মেলাইটাস এ ইনসুলিন ব্যবহৃত হয়ে থাকে। আরও পড়ুন: গ্যাস্টিকের ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের


ইনসুলিন এর ব্যবহার


সাধারণত যাদের ডায়াবেটিস মাত্রা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায় মেডিসিন এর মাধ্যমে নিয়ন্ত্রন করতে হবে তারা ইনসুলিন ব্যবহার করে থাকেন ইনসুলিন ব্যবহার করার মাধ্যমে শরীরে ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে থাকে ।

ইনসুলিন এর কাজ কি


আর ইনসুলিন এর ব্যবহার কারা করে থাকে এর প্রশ্নের উত্তর হচ্ছে ইনসুলিন এর ব্যবহার করে থাকে ডায়াবেটিসে আক্রান্ত মানুষেরা ডায়াবেটিসে আক্রান্ত মানুষদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য ইনসুলিনের ব্যবহার করা হয়ে থাকে ।


ইনসুলিন এর পার্শ্ব প্রতিক্রিয়া


ইনসুলিন ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া সর্ম্পকে যেমন গুরুত্বপূর্ণ কোন তথ্য আমরা সংগ্রহ করতে পারেনি তবে আপনার কাছে এ বিষয়ে গুরুত্বপূর্ণ কোন তথ্য থাকলে আপনি আমাদেরকে দিয়ে সহায়তা করতে পারেন ।


ইনসুলিন সংক্রান্ত গুরুত্বপূর্ণ পরামর্শ অবশ্যই দিবেন তবে একটি বিষয় অবশ্য সতর্কতার সাথে লক্ষ্য রাখবেন ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই ইনসুলিন ব্যবহার করবেন না ইনসুলিন গ্রহণ করবেন না ।


ইনসুলিন এর দাম 


খুচরা পর্যায়ে ট্রেসিবার দাম পড়বে দুই হাজার ৪৯০ টাকা। কলম আকৃতির একটি ট্রেসিবায় ৩০০ ইউনিট ইনসুলিন থাকে। প্রতিবারে গড়ে ১০ ইউনিট করে ৩০ বার ইনসুলিন নেওয়া সম্ভব।


আমরা যেতাম তুলে ধরেছি তা কেবল মাত্র আমাদের আর্টিকেলটি তৈরি করার সময় তবে বর্তমানে এই দাম বাড়তে কিংবা কমতে পারে তাই অবশ্যই নিকটস্থ বিক্রয় কেন্দ্র থেকে গতকাল থেকে দাম জেনে নেবে ।


ইনসুলিন এর উপকারিতা


ইনসুলিন এর উপকারিতা হচ্ছে ইনসুলিন আপনার শরীরে ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখবেন অনিয়ন্ত্রিত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে আপনাকে সুস্থ রাখতে সহযোগিতা করবে আর আপনাকে সুস্থ রাখতে সহযোগিতা করাই হচ্ছে ইনসুলিনের কাজ বা ইনসুলিন এর উপকারিতা ।


তবে ইনসুলিন এর উপকারিতা জেনে আপনি চাইলে এটি ক্রয় করতে চাইবেন না অবশ্য ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই ইনসুলিন ব্যবহার করবেন না ইনসুলিন গ্রহণ করবেন না এবং উপকারিতা সম্পর্কে জেনে থাকলেও ডাক্তারের পরামর্শ ব্যতীত উপকারের জন্য এটি ব্যবহার থেকে বিরত থাকুন ।



ইনসুলিন এর সংকেত


 প্রত্যেকটি জিনিসের রাসায়নিক সংকেত রয়েছে আর ইনসুলিন এর রাসায়নিক সংকেত অনেকেই জানতে চেয়ে থাকেন ইনসুলিন এর রাসায়নিক সংকেত হচ্ছে মূলত ডায়েবেটিস মেলাইটাস এ ইনসুলিন ... এর রাসায়নিক সংকেত হলাে : C254H377O75S6 


ইনসুলিন এর আবিষ্কারক কে


ফ্রেডরিক গ্র্যান্ট ব্যানটিং (১৪ নভেম্বর, ১৮৯১ - ২১ ফেব্রুয়ারি, ১৯৪১) একজন কানাডীয় চিকিৎসক, চিকিৎসাবিজ্ঞানী এবং ইনসুলিন এর সহ-আবিষ্কারক। তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ১৯২২ সালের এ ইনসুলিন আবিষ্কার করেছিলেন।


ইতিমধ্যে আমাদের এই আর্টিকেলটিতে আমরা ইনসুলিন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের উত্তর তুলে ধরেছে যে প্রশ্নগুলো সাধারণত ইন্টারনেটে করা হয়ে থাকে ইনসুলিন সম্পর্কে । আপনি কিন্তু আপনার গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলো আমাদের থেকে জেনে নিতে পারেন পাশাপাশি ।


আপনি চাইলে আপনার মূল্যবান প্রশ্নের উত্তরগুলো আপনার মূল্যবান পরামর্শের গুলো কিংবা জিজ্ঞাসা করে আপনি আমাদেরকে করতে পারেন আর এজন্য অবশ্যই আমাদের মন্তব্য অপশনে আপনার মন্তব্য করে আপনার প্রশ্নটি ।


ইনসুলিন সংক্রান্ত যেকোন পরামর্শ আপনি পাঠকদের উদ্দেশ্যে দিতে পারেন অবশ্যই পাঠকদের জন্য আপনার পরামর্শ দিতে হবে মন্তব্য প্রদানের মাধ্যমে তার মন্তব্য করুন এবং পরামর্শ দিন ।


Post a Comment

নবীনতর পূর্বতন