সূরা নাস / Sura Nas

 

সূরা নাস


প্রিয় পাঠক বন্ধুগণ আসসালামু আলাইকুম আজকের এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে জানাতে চলেছি সূরা নাস সম্পর্কে 

সূরা এছাড়া যে কোন সূরা বা যেকোন বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন 

আরো পড়ুনঃ সূরা মাউন

বাংলাদেশের সবচেয়ে উঁচু পাহাড়ের নাম কি

আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে ভালোবাসেন বা হয়ে থাকেন তাহলে বাংলাদেশের সর্বোচ্চ কম দামে পাইকারি মূল্যে পাইকারী ও খুচরা পণ্য ক্রয় করতে ভিজিট করতে পারে গাজী ভাই ডট কম ওয়েবসাইটে

সূরা নাস
সূরা নাস মুসলমানদের ধর্মীয় গ্রন্থ আল কুরআনের 114 তম সূরা এবং আল কুরআনের সর্বশেষ সূরা। সূরা নাসির আয়াত সংখ্যা ছয়টি। পবিত্র সূরা আর নাস মদিনায় অবতীর্ণ হয়েছে।
আরো পড়ুনঃ সূরা মাউন

 সূরা নাসে শয়তানের অনিষ্ঠ থেকে সুরক্ষার জন্য সংক্ষেপে আল্লাহর নিকটে প্রার্থনা করা হয়।  সুস্থ অবস্থায় বা ঘুমের আগে সূরা নাস পড়া সুন্নত। সূরা নাস এবং সূরা ফালাক কে একত্রে বলে।

সূরা নাস বাংলা উচ্চারণ

সূরা নাস

بِسْمِ اللَّـهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِ

قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ /1

উচ্চারণঃক্বুল আউযু বিরাব্বিন নাস।

অর্থঃ বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি মানুষের পালনকর্তার।

مَلِكِ النَّاسِ /2

উচ্চারণঃমালিকিন্নাস

অর্থঃ মানুষের মালিকের

إِلَـٰهِ النَّاسِ /3

উচ্চারণঃইলাহিন্নাস।

অর্থঃ মানুষের মা' বুদে

مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ /4

উচ্চারণঃমিন শাররীল ওয়াস ওয়াসিল খান্নাস।

অর্থঃ তার অনিষ্ট থেকে, যে কুমন্ত্রণা দেয় ও আত্মগোপন করে

الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ /5

উচ্চারণঃআল্লাযি ইউওয়াস ইসু ফী সুদুরিন্নাস।

অর্থঃ যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে

مِنَ الْجِنَّةِ وَالنَّاسِ /6

উচ্চারণঃমিনাল জিন্নাতি ওয়ান নাস।

অর্থঃ জিনের অথবা মানুষের মধ্যে থেকে


সূরা মাউন আরবি 

قُلۡ أَعُوذُ بِرَبِّ ٱلنَّاسِ

مَلِكِ ٱلنَّاسِ

إِلَـٰهِ ٱلنَّاسِ

مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ

الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ

مِنَ الْجِنَّةِ وَ النَّاسِ 

 

সূরা নাস সম্পর্কে আপনাদের কোন মন্তব্য থাকলে নিচে মন্তব্য পড়ে গিয়ে আমাদেরকে মন্তব্যের মাধ্যমে আপনি আপনার মূল্যবান মন্তব্য আমাদেরকে জানিয়ে দিতে পারেন 

সূরা নাস বাংলা উচ্চারণ

উচ্চারণঃ (1) ক্বুল আউযু বিরাব্বিন নাস। (2) মালিকিন্নাস (3) ইলাহিন্নাস। (4 মিন শাররীল ওয়াস ওয়াসিল খান্নাস। (5) আল্লাযি ইউওয়াস ইসু ফী সুদুরিন্নাস। (6) মিনাল জিন্নাতি ওয়ান নাস।

সূরা নাস এর অর্থ

 (1) বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি মানুষের পালনকর্তার। (2) মানুষের মালিকের (3) মানুষের মা' বুদের। (4 তার অনিষ্ট থেকে, যে কুমন্ত্রণা দেয় ও আত্মগোপন করে। (5) যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে। (6) জিনের অথবা মানুষের মধ্যে থেকে।


সূরা নাস এর শানে নুযুল

হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে, রসূলুল্লাহ্‌ - এর উপর জাদু করলে তার প্রভাবে তিনি মাঝে মধ্যে দিশেহারা হয়ে পড়তেন এবং যে কাজ তিনি করেননি, তাও করেছেন বলে অনুভব করতেন। একদিন তিনি হযরত আয়েশা -কে ডেকে বললেনঃ আমার রোগটা কি, আল্লাহ্ তা'আলা তা আমাকে বলে দিয়েছেন। (স্বপ্নে) দুব্যক্তি আমার কাছে আসল এবং একজন শিয়রের কাছে ও অন্যজন পায়ের কাছে বসে গেল। 

শিয়রের কাছে বসা ব্যক্তি অন্য জনকে বলল, তাঁর অসুখটা কি? অন্যজন বললঃ ইনি জাদুগ্রস্ত। প্রথম ব্যক্তি জিজ্ঞেস করলঃ কে জাদু করেছে? উত্তর দিলেন, ইহুদীদের মিত্র মুনাফিক লবীদ ইবনে আ'সাম জাদু করেছে। আবার প্রশ্ন করা হলঃ কি বস্তুতে জাদু করেছে? উত্তর দিলেন, একটি চিরুনীতে। আবার প্রশ্ন করলেন, চিরুনীটি কোথায়? উত্তর দিলেন, খেজুর ফলের আবরণীতে 'বির যরোয়ান' কূপে একটি পাথরের নিচে চাপা দিয়ে রাখা হয়েছে। অতঃপর রসূলুল্লাহ্‌ (সাঃ) তিনি কূপে গেলেন এবং বললেনঃ স্বপ্নে আমাকে এই কূপই দেখানো হয়েছে। অতঃপর চিরুনীটি সেখান থেকে বের করে আনলেন।

 

 

সূরা নাস অর্থ কি

আন-নাস শব্দের অর্থ হল "মানবজাতি"

এছাড়াও আরও জানতে পারবেন সূরা নাস বাংলা অর্থসহ ? সূরা নাস এর তাফসীর ? সূরা নাসর ? সূরা নাস বাংলা ? সূরা নাসর বাংলা উচ্চারণ সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত জানতে হলে উপরের সম্পূর্ন পোস্ট পড়ুন এছাড়া যেকোনো বিষয় সম্পর্কে তথ্য পেতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদেরকে প্রশ্ন করতে পারেন 

 


Post a Comment

নবীনতর পূর্বতন