সূরা ফালাক

সূরা ফালাক

প্রিয় পাঠক বন্ধুগণ আসসালামু আলাইকুম আজকের এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে জানাতে চলেছি সূরা আল ফালাক সম্পর্কে 

সূরা এছাড়া যে কোন সূরা বা যেকোন বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন 

আরো পড়ুনঃ সূরা মাউন

আরো পড়ুনঃ সূরা নাস

আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে ভালোবাসেন বা হয়ে থাকেন তাহলে বাংলাদেশের সর্বোচ্চ কম দামে পাইকারি মূল্যে পাইকারী ও খুচরা পণ্য ক্রয় করতে ভিজিট করতে পারে গাজী ভাই ডট কম ওয়েবসাইটে

সূরা ফালাক

সূরা আল ফালাক

সূরা আল ফালাক আমাদের ইসলাম ধর্মের ধর্মীয় গ্রন্থ  আল কুরআনের 113 তম সূরা। সূরা আল ফালাক এর আয়াত সংখ্যা পাঁচটি। সূরা আল ফালাক পবিত্র  মদিনায় অবতীর্ণ হয়েছে।

সূরা আল ফালাক এর ৫ আয়াতে শয়তানের অনুষ্ঠিত থেকে সুরক্ষার জন্য সংক্ষেপে আল্লাহ তায়ালার নিকটের প্রার্থনা করা হয়।  সূরা আল ফালাক এবং সূরা আন নাসকে একত্রে মু'আওবিযাতাইন বলে।

 অসুস্থ অবস্থায় এবং ঘুমের আগে সূরা আল ফালাক পড়া একটি ঐতিহ্যগত সুন্নত । সূরা আল ফালাকের রুকুর সংখ্যা একটি। পবিত্র কুরআন শরীফের ৩০তম পারার সূরা হলো সূরা আল ফালাক।

সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ


 সূরা আল ফালাক এর অর্থ হলো নিশিভোর।

সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ

 

قُلْ أَعُوذُ بِرَبِّ ٱلْفَلَقِ (1

উচ্চারণঃ ১) কুল আ‘ঊযুবিরাব্বিল ফালাক


مِن شَرِّ مَا خَلَقَ(2

উচ্চারণঃ ২) মিন শাররি মা-খালাক।


وَمِن شَرِّ غَاسِقٍ إِذَا وَقَبَ(3

উচ্চারণঃ ৩) ওয়া মিন শাররি গা-ছিকিন ইযা-ওয়াকাব।

 

وَمِن شَرِّ ٱلنَّفَّـٰثَـٰتِ فِى ٱلۡعُقَدِ(4

উচ্চারণঃ ৪) ওয়া মিন শাররিন নাফফা-ছা-তি ফিল ‘উকাদ।

 

وَمِن شَرِّ حَاسِدٍ إِذَا حَسَدَ (5

উচ্চারণঃ ৫) ওয়া মিন শাররি হা-ছিদিন ইযা-হাছাদ।

সূরা ফালাক বাংলা উচ্চারণ ছবি

সূরা ফালাক সম্পর্কে আপনাদের কোন মন্তব্য থাকলে নিচে মন্তব্য পড়ে গিয়ে আমাদেরকে মন্তব্যের মাধ্যমে আপনি আপনার মূল্যবান মন্তব্য আমাদেরকে জানিয়ে দিতে পারেন 

 

সূরা ফালাক বাংলা উচ্চারণ ছবি

বাংলা উচ্চারণঃ ১)ক্বুল আউযু বিরাব্বিল ফালাক।  ২) মিন শাররি মা-খালাক।  ৩) ওয়া মিন শাররি গা-ছিকিন ইযা-ওয়াকাব। ৪) ওয়া মিন শাররিন নাফ্‌ফাসাতি ফিল্‌ উকাদ। ৫) ওয়া মিন শাররি হাসিদিন ইযা হাসাদ।

 

সূরা ফালাক এর অর্থ

১) বলুন, আমি আশ্রয় গ্রহণ করেছি প্রভাতের পালনকর্তার।

২) তিনি যাহা সৃষ্টি করেছেন, তাহার অনিষ্ট থেকে।

৩) অন্ধকার রাতের অনিষ্ট থেকে, যখন তা সমাগত হয়।

৪) গ্রন্থিতে ফুঁৎকার দিয়ে জাদুকারিনীদের অনিষ্ট থেকে।

৫) এবং হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।

 

সূরা ফালাক এর শানে নুযুল

হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে, রসূলুল্লাহ্‌ - এর উপর জাদু করলে তার প্রভাবে তিনি মাঝে মধ্যে দিশেহারা হয়ে পড়তেন এবং যে কাজ তিনি করেননি, তাও করেছেন বলে অনুভব করতেন। একদিন তিনি হযরত আয়েশা -কে ডেকে বললেনঃ আমার রোগটা কি, আল্লাহ্ তা'আলা তা আমাকে বলে দিয়েছেন। (স্বপ্নে) দুব্যক্তি আমার কাছে আসল এবং একজন শিয়রের কাছে ও অন্যজন পায়ের কাছে বসে গেল।

 শিয়রের কাছে বসা ব্যক্তি অন্য জনকে বলল, তাঁর অসুখটা কি? অন্যজন বললঃ ইনি জাদুগ্রস্ত। প্রথম ব্যক্তি জিজ্ঞেস করলঃ কে জাদু করেছে? উত্তর দিলেন, ইহুদীদের মিত্র মুনাফিক লবীদ ইবনে আ'সাম জাদু করেছে। আবার প্রশ্ন করা হলঃ কি বস্তুতে জাদু করেছে? উত্তর দিলেন, একটি চিরুনীতে। আবার প্রশ্ন করলেন, চিরুনীটি কোথায়? উত্তর দিলেন, খেজুর ফলের আবরণীতে 'বির যরোয়ান' কূপে একটি পাথরের নিচে চাপা দিয়ে রাখা হয়েছে। অতঃপর রসূলুল্লাহ্‌ (সাঃ) তিনি কূপে গেলেন এবং বললেনঃ স্বপ্নে আমাকে এই কূপই দেখানো হয়েছে। অতঃপর চিরুনীটি সেখান থেকে বের করে আনলেন।

 

তারপর আল্লাহ তা'আলা এ সূরা দু’টি অবতীর্ণ করেন। রাসূলুল্লাহ (সঃ) এ সূরা দু’টির এক একটি আয়াত পাঠ করছিলেন আর ঐ গ্রন্থিসমূহ একটি একটি করে আপনা আপনি খুলে যাচ্ছিল। সূরা দু'টি পূর্ণ হওয়ার সাথে সাথে সমস্ত গেরোই খুলে যায় এবং রাসূলুল্লাহ (সঃ) সম্পূর্ণরূপে সুস্থ হয়ে ওঠেন। এদিকে হযরত জিবরাঈল (আঃ) উপরোল্লিখিত দু'আ পাঠ করেন। 

 

মুসনাদে আহমদের রেওয়ায়েতে আছে, রসুলুল্লাহ (সাঃ) -এর এই রোগ ছয় মাস স্থায়ী হয়েছিল।

সূরা ফালাক আরবি

 

قُلۡ أَعُوذُ بِرَبِّ ٱلۡفَلَقِ (১)

مِن شَرِّ مَا خَلَقَ (২) 

وَمِن شَرِّ غَاسِقٍ إِذَا وَقَبَ (৩)

وَمِن شَرِّ ٱلنَّفَّـٰثَـٰتِ فِى ٱلۡعُقَدِ (৪)

وَمِن شَرِّ حَاسِدٍ إِذَا حَسَدَ (৫)


সূরা নাস

এছাড়াও আজকের আর্টিকেলটিতে আরো জানতে পারবেন al falaq surah in english ? al falaq meaning ? al falaq surah in english ? সূরা ফালাক bangla ? আল ফালাক শব্দের অর্থ কি ? সূরা ফালাক ছবি ? আল ফালাক সূরা ? সূরা ফালাক এর তাফসীর ? 


Post a Comment

নবীনতর পূর্বতন