কোষ প্রাচীর এর কাজ কি

কোষ প্রাচীর এর কাজ কি


কোষ প্রাচীর এর কাজ কি আজকের আর্টিকেলটিতে আমরা এই প্রশ্নের উত্তর জানার চেষ্টা করব সংক্ষিপ্ত আকারে আমরা কোষ প্রাচীর এর কাজ কি এই প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব চলুন জেনে নেয়া যাক ।


আপনি যদি বাংলায় থেকে কেনাকাটা করতে ভালোবাসেন অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন নিত্যপ্রয়োজনীয় যাবতীয় প্রয়োজনীয় প্রোডাক্টগুলো আপনি যদি কিনতে চান তাহলে আপনি কিনতে পারেন আমাদের ই-কমার্স ওয়েবসাইট থেকে আমাদের ই-কমার্স ওয়েবসাইট এর ঠিকানা হচ্ছে । Gazivai.com এ পে-নি-স  লম্বা করার ঔষধ মাত্র ৭৫০ টাকা কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন

কোষ প্রাচীর এর কাজ কি


কোষ প্রাচীর এর কাজ কি


কোষ প্রাচীর হল একটি কাঠামোগত স্তর যা কোষের ঝিল্লির ঠিক বাইরে থেকে কয়েক ধরণের কোষকে ঘিরে থাকে। এটি শক্ত, নমনীয় এবং কখনও কখনও অনমনীয় হতে পারে। এটি কোষকে কাঠামোগত সমর্থন এবং সুরক্ষা উভয়ই প্রদান করে। তাছাড়া এটি কোষের একটি ফিল্টারিং প্রক্রিয়া হিসাবেও কাজ করে।


কোষ প্রাচীরের কাজ পয়েন্ট আকারে বর্ণনা করা হল।


১। কোষের ভেতরের বিভিন্ন অঙ্গানুর রক্ষা করে।

২। কোষগুলির মধ্যে সংযোগ রক্ষা করে।

৩। কোষকে যান্ত্রিক শক্তি প্রদান করে।

৪। আন্তঃকোষ রাসায়নিক পদার্থের বিনিময় সাধিত করে।

৫। প্রভাষক ভেদ্য পর্দা হিসেবে কাজ করে।

৬। কোষের নির্দিষ্ট আকৃতি প্রদান করে।

৭। পিনোসাইটোসিস এবং ফ্যাগোসাইটোসিস এর মাধ্যমে খাদ্য গ্রহণ প্রক্রিয়া সংঘটিত করে।

৮। কোষের বহিরাবরণী থেকে বিভিন্ন আবরণী অঙ্গ সৃষ্টি হয়।

কোষ প্রাচীর এর কাজ কি


কোষ প্রাচীর এর কাজ 


প্রিয় পাঠক আমরা আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র কোষ প্রাচীর এর কাজ কি এই প্রশ্নের উত্তরটি তুলে ধরেছি আপনি কিন্তু আর্টিকেলটি দ্বিতীয় অংশ থেকে এই প্রশ্নের উত্তরটি ইতিমধ্যে দেখতে পেয়েছেন ।


আমাদের তুলে ধরা কুতর্কের বাহিরে কোষপ্রাচীর নিয়ে অনেকেরই অনেক ধরনের প্রশ্ন রয়েছে তো আমরা কিন্তু আমাদের আর্টিকেলটিতে শুধুমাত্র কোষ প্রাচীর এর কাজ সম্পর্কে গুরুত্ব তুলে ধরেছে।


আমাদের তুলে ধরা প্রশ্নের উত্তর সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন কিংবা জিজ্ঞাসা থাকলে আপনি আমাদেরকে মন্তব্য সঠিক মন্তব্যের মাধ্যমে জানিয়ে দিতে পারেন । আমরা সবসময় পাঠকের মূল্যবান মন্তব্যগুলোকে প্রতি গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকে তাই আপনি কিন্তু মূল্যবান মন্তব্য গুলো কোষপ্রাচীর সম্পর্কে জানাতে পারেন ।

আরও পড়ুন: গ্যাস্টিকের ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নাম দাম

আরও পড়ুন: কাশির ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: শিশু বয়স্কদের ১০ টি কৃর্মির ঔষধের নাম দাম

আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের


Post a Comment

নবীনতর পূর্বতন