বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ ? বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কী

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ


বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ ? বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কী চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই), যা নিউ সিল্ক রোড নামে পরিচিত। এটি এখন পর্যন্ত পরিকল্পনা করা বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী অবকাঠামো প্রকল্পগুলির মধ্যে একটি। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে চালু করেন। প্রায় ২০০০ বছর আগে হান রাজবংশের সময় প্রতিষ্ঠিত সিল্ক রোডের ধারণা থেকে অনুপ্রেরণা নিয়ে এই প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। এককালে এটি প্রাচীন বাণিজ্য রুট নেটওয়ার্ক হিসেবে পরিচিত ছিল যা চীনকে ইউরেশিয়া (ইউরোপ+ এশিয়া) হয়ে ভূমধ্যসাগরের সাথে কয়েক শতাব্দী ধরে সংযুক্ত করেছিল। 


বিআরআইকে 'ওয়ান বেল্ট ওয়ান রোড' নামেও উল্লেখ করা হয়। বর্তমানে এই প্রকল্পের লক্ষ্য হলো সড়ক এবং নৌ পথে চীনকে সমগ্র এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার সাথে সংযুক্ত করা। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে চীনের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বিশ্বে উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত হবে।

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ


বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ


চীনের এই প্রকল্প এতটাই সাড়া ফেলেছে যে, ২০২২ পর্যন্ত, চীনের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যোগদানকারী দেশের সংখ্যা ১৪৭।


বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ কি


৪৩টি আফ্রিকান সাব-সাহারান দেশ।

৩৫টি বিআরআই দেশ যা ইউরোপ এবং মধ্য এশিয়ায় রয়েছে ( যার মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভুক্ত ১৮টি দেশ )

২৫টি দেশ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

২০টি দেশ ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানে রয়েছে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ১৮টি দেশ।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় রয়েছে ৬টি দেশ।

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ


বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ


বাংলাদেশ বি আর আই প্রকল্পে সমর্থন জানিয়েছে। সে কারণে চীনা সরকার বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্পগুলোতে ব্যাপকভাবে অর্থ বিনিয়োগ করছে। এর মধ্যে পদ্মা রেল সেতু এবং বহুল প্রত্যাশিত তিস্তা প্রকল্প অন্যতম। তবে বাংলাদেশ সরকারের উচিত প্রস্তাবিত উন্নয়ন প্রকল্পগুলোতে চীনা বিনিয়োগের ক্ষেত্রে দেখে শুনে সম্মত হওয়া। নয়তো বাংলাদেশকে শ্রীলংকার (হাম্বানটোটা বন্দরের) মত পরিস্থিতির সম্মুখীন হতে পারে।

Post a Comment

নবীনতর পূর্বতন