রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা

 

রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা

পিউ পাঠকগণ আজকে শুরু হতে চলেছে পবিত্র মাহে রমজানের প্রথম তারাবি এবং প্রথম সেহেরী । তো বন্ধুরা যারা রোজা নিয়ত পারেন না অথবা ভুলে গেছেন এই আর্টিকেলটি তাদের জন্য । এছাড়াও যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

 

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন


রোজার নিয়ত


অনলাইনে পাইকারি মূলে পাইকারি ও খুচরা যেকোনো পণ্য ক্রয় করতে ভিজিট করুন Gazivai.com

আরো পড়ুনঃ ছেলেমেয়েদের মোটা হওয়ার ওষুধ কিনতে ক্লিক করুন 

রোজার নিয়ত

পবিত্র মাহে রমজান নিয়ে আমাদের নানা জল্পনা কল্পনা ইচ্ছার শেষ থাকে না । মাহে রমজান আমাদের গুনাহ মাপের অন্যতম সুযোগ । ইসলামিক নিয়ম অনুসারে প্রতিটি প্রাপ্তবয়স্ক সুস্থ-সবল মানুষের উপর মাহে রমজানের রোজা ফরজ করা হয়েছে । সিয়াম অথবা রোজা রাখা হয় মূলত আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য । প্রতিটি ধর্মপ্রাণ মুসল্লির রোজা রাখা বাধ্যতামূলক। তো যারা রোজার নিয়ত ভুলে গেছেন অথবা পারেন না তাদের জন্য আমরা নিয়ে এলাম পবিত্র মাহে রমজানের রোজার নিয়ত এবং ইফতারের দোয়া।

 

রোজার নিয়ত বাংলা

রোজার নিয়ত বাংলা

রোজার নিয়ত হলো শেষ প্রহরে ফজরের আজানের আগে যে খাবার খাওয়া হয় তাই হলো সেহেরী । সেহারি খাওয়ার পরে দোয়া পড়া হলো রোজার নিয়ত । রোজার নিয়ত বলতে মূলত মনে মনে আল্লাহর কাছে রোজা রাখার ইচ্ছা পোষণ করা বা নিয়ত করাই হলো রোজার নিয়ত ।


নিম্নে রোজার বাংলা এবং আরবি নিয়ত দেওয়া হলো 

আরবি উচ্চারণঃ

 نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।

ইফতারের দোয়া

রোজার নিয়ত বাংলা অর্থঃ আল্লাহ আগামীকাল পবিত্র মাহে রমজান মাসে তোমার পক্ষ হতে  ফরজ করা রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত)   করিলাম। অতএব আপনি আমার পক্ষ হতে(  আমার রোজা তথা সকল প্রকার পানহার করা থেকে বিরত থাকাকে)  কবুল করুন। নিশ্চয়ই আপনি  সর্বশ্রোতা ও সর্ব জ্ঞানী।


রোজার বাংলা নিয়ত

হে আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফের ফরজ রোযা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া 

ইফতার হলো ফজরের আযানের পর থেকে মাগরিবের আজানের আগ পর্যন্ত আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সকল প্রকার পানাহার থেকে বিরত থাকা ।

ইফতারের দোয়া হল মাগরিবের আজান দেয়ার পরে পানাহার করার পূর্বে সে দোয়া পড়তে হয় —

আরবি উচ্চারণঃ-

اللهم لك صمت وعلى رزقك أفطرت اللهم لك صمت وعلى رزقك أفطرت


বাংলা উচ্চারণঃ-  আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আ'লা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর্ হামার রা-হিমীন।


বাংলা অর্থঃ- হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিজের মাধ্যমে  ইফতার করছি। (মুআজ ইবনে জাহরা থেকে বর্ণিত, আবু দাউদ, হাদিস : ২৩৫৮)


ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

রোজার নিয়ত ছবি

শাওয়াল মাসের রোজার নিয়ত

শাওয়াল মাসে রমজানের রোজার নিয়ত সম্পর্কে আমরা ইতিমধ্যে আর্টিকেলের উপর অংশ বিস্তারিত আলোচনা করেছি আশা করি আর্টিকেলটির উপর অংশ থেকে শাওয়াল মাসের রমজানের রোজার নিয়ত টি দেখে নেবেন ।


রমজানের রোজার নিয়ত

প্রিয় পাঠকগণ আপনারা যারা রমজানের রোজার নিয়ত খুঁজছেন তাদেরকে ধন্যবাদ । আমাদের প্রত্যেকেরই রমজান মাসে সেহরি খাওয়া রোজার নিয়ত করা রোজা রাখা এবং ইফতার করা তারাবি আদায় করা উচিত। প্রতিটি প্রাপ্তবয়স্ক সুস্থ সবল মুসলমানের উপর রোজা ফরজ করা হয়েছে তাই প্রত্যেকের রোজা রাখা বাধ্যতামূলক ।

রোজার নিয়ত আরবি


আরবি উচ্চারণঃ

 نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم


প্রিয় পাঠকগণ আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি আর্টিকেলটি আপনার পরিবার বন্ধু বান্ধব ফেসবুক টাইমলাইনে শেয়ার করে সকলকে জানিয়ে দিতে পারেন ।

আরো পড়ুনঃ বীর্য মনি গুড়ার উপকারিতা কিনতে এখনইক্লিক করুন 

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আরো পড়ুনঃ ক্যাসিও ঘড়ি কিনতে এখনইক্লিক করুন

রোজার নিয়ত hd ? রোজার নিয়ত করা কি ফরজ ? রোজার নিয়ত সম্পর্কে হাদিস ? রোজার নিয়ত বাংলায় ? রোজার নিয়ত এবং ইফতারের দোয়া ? রোজার নিয়ত দোয়া আরবি ? রোজার নিয়ত আরবিতে ? রোজার নিয়ত বাংলা উচ্চারণ ? বাংলায় রোজার নিয়ত ? রোজার নিয়ত আরবি এবং বাংলা ? রোজার নিয়ত বাংলা উচ্চারণ সহ ? রোজার নিয়ত কখন পড়তে হয় ? রোজার নিয়ত কখন করতে হয় ? প্রথম রোজার নিয়ত ? রোজার নিয়ত বাংলা অর্থ সহ? রোজার নিয়ত করতে ভুলে গেলে ? ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ সঠিক তথ্য পেতে আর্টিকেল সম্পূর্ণ পাঠ করুন ।

Post a Comment

নবীনতর পূর্বতন