তারাবির নামাজের নিয়ত ও দোয়া

 

তারাবির নামাজের নিয়ত ও দোয়া

প্রিয় পাঠকগণ আজকে রাতে পবিত্র মাহে রমজানের তারাবির প্রথম দিন ।আপনারা যারা তারাবির নামাজের নিয়ত ও দোয়া খুঁজছিলেন এই আর্টিকেলটি তাদের । এছাড়াও যেকোন বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন

আরো পড়ুনঃ কোমরের বেল্ট কিনতে ক্লিক করুন 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন


তারাবির নামাজের নিয়ত

অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন আমাদের ই-কমার্স ওয়েবসাইট Gazivai.com

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আরো পড়ুনঃ ক্যাসিও ঘড়ি কিনতে এখনইক্লিক করুন


তারাবির নামাজের নিয়ত

পবিত্র মাহে রমজানের ইবাদতের মধ্যে তারাবি নামাজ অন্যতম । মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবি নামাজ পড়তেন এবং সাহাবীদেরকেও তারাবি নামাজ আদায় করতে বলতেন ।তারাবির নামাজ সুন্নতি মুয়াক্কাদা ।

তারাবির নামাজের দোয়া


মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি মানের সঙ্গে কোন লাভের উদ্দেশ্যে তারাবির নামাজ আদায় করেন তার অতীতের সমস্ত গুনাহ ক্ষমা করে দেয়া হয় ।


আমাদের দেশে অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে তারাবির নামাজ আদায় করে থাকেন । তারাবি নামাজ আদায়ের করার পূর্বে তারাবি নামাজের নিয়ত জানাটা অত্যন্ত জরুরী একটি বিষয় । বন্ধুরা চলুন দেখে নেয়া যাক তারাবি নামাজের নিয়ত 

তারাবির নামাজের নিয়ত বাংলা উচ্চারণ


আরবি উচ্চারণঃ نويت ان اصلى لله تعالى ركعتى صلوة التراويح سنة رسول الله تعالى متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر.


বাংলা উচ্চারণঃ নাওয়াইতুআন উসালি­য়া লিল্লাহি তাআলা, রাকাআ’তাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তাআ’লা মুতাওয়াযজ্জিহান ইলা যিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার। 

তবে তারাবির নামাজ যদি জামাতের সহিত তা আদায় করা হয় তাহলে ইক্বতাদাইতু বি হাজাল ইমাম বলতে হবে।

তারাবির নামাজের নিয়ত বাংলা উচ্চারণ


বাংলা উচ্চারণঃ নাওয়াইতুআন উসালি­য়া লিল্লাহি তাআলা, রাকাআ’তাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তাআ’লা মুতাওয়াযজ্জিহান ইলা যিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার। 


তারাবির নামাজ সুন্নত নাকি নফল 

দীর্ঘ নামাজের কঠোর পরিশ্রম লাঘবের জন্য প্রতি দুই রাকাত, বিশেষ করে প্রতি চার রাকাত পর পর একটু বসে বিশ্রাম করে দোয়া ও তসবিহ পাঠ করতে হয় বলে এ নামাজকে' সালাতুত তারাবিহ' বা তারাবি নামাজ বলা হয় । রমজান মাসের জন্য নির্দিষ্ট তারাবি নামাজ জামাতে পড়া ও সম্পূর্ণ কোরআন শরিফ একবার খতম করা সুন্নতে মুয়াক্কাদা । 

তারাবির নামাজ মূলত সুন্নতে মুয়াক্কাদা ।

তারাবির নামাজের দোয়া 

তারাবি নামাজের প্রতি দুই রাকাত এবং চার রাকাত অন্তর বিশ্রাম নিতে হয় । তারাবির নামাজের প্রতি চার রাকাত পর পরে একটি দোয়া পাঠ করতে হয় নিজে তারাবি নামাজের দোয়া দেওয়া হলো 


আরবি উচ্চারণঃ اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ - اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

বাংলা উচ্চারণঃ সুবহানাযিল মুলকি আল মালাকুতি , সুব্হানাযিল ইয্যাতি , ওয়াল আজমাতি , ওয়াল হাই বাতি, ওয়াল কুদরাতি , ওয়াল কিবরিয়াই , ওয়াল যাবারুত ,সুব্হানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়াানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ। 


তারাবির নামাজের নিয়ত কিভাবে করতে হয়


তারাবি নামাজের নির্দিষ্ট কোন রাকাত বা নিয়ম নেই । এশার নামাজের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত করে যে কয় রাকাত ইচ্ছা তারাবি নামাজ আদায় করা যায় । প্রতি চার রাকাত পর পর দোয়া পাঠ করতে হয় ।


তারাবির নামাজের নিয়ত জানতে চাই

পাঠক বোন আপনারা যারা তারাবির নামাজের নিয়ত জানতে চাই লিখে সার্চ করে থাকেন এই লেখাটি শুধুমাত্র তাদের জন্য । তারাবি নামাজের নিয়ত আমরা ইতিমধ্যে আর্টিকেলের উপরের অংশে বিস্তারিত তুলে ধরেছি আশা করি উপরের অংশ থেকে দেখে নিবেন ।


তারাবির নামাজের নিয়ত দোয়া মোনাজাত ? বাংলায় তারাবির নামাজের নিয়ত ? তারাবির নামাজের নিয়ত নিয়ম ? ইমামের পিছনে তারাবির নামাজের নিয়ত ? তারাবির নামাজের নিয়ত বাংলা অর্থ  ?তারাবির নামাজের নিয়ত এবং দোয়া ? তারাবির নামাজের নিয়ত বাংলা ? তারাবির নামাজের নিয়ত বাংলায় ? তারাবির নামাজের নিয়ত আরবিতে ? তারাবির নামাজের নিয়ত দোয়া ও মোনাজাত ? তারাবির নামাজের নিয়ত আরবি ? তারাবির নামাজের নিয়ত ও নিয়ম ?  তারাবির নামাজের নিয়ত কি ? তারাবির নামাজের নিয়ত ও মোনাজাত ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ সঠিক তথ্য পেতে উপরের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন ।

Post a Comment

নবীনতর পূর্বতন