তারাবির নামাজের দোয়া । তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজের দোয়া

প্রিয় পাঠকগণ আপনারা যারা তারাবির নামাজের দোয়া খুঁজছিলেন এই আর্টিকেলটি তাদের । এছাড়াও যেকোন বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন ।

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন আমাদের ই-কমার্স ওয়েবসাইট Gazivai.com

তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজের দোয়া

পবিত্র মাহে রমজানের ইবাদতের মধ্যে তারাবি নামাজ অন্যতম । মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবি নামাজ পড়তেন এবং সাহাবীদেরকেও তারাবি নামাজ আদায় করতে বলতেন ।তারাবির নামাজ সুন্নতি মুয়াক্কাদা ।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি মানের সঙ্গে কোন লাভের উদ্দেশ্যে তারাবির নামাজ আদায় করেন তার অতীতের সমস্ত গুনাহ ক্ষমা করে দেয়া হয় ।

তারাবির নামাজের নিয়ত

আমাদের দেশে অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে তারাবির নামাজ আদায় করে থাকেন । তারাবির নামাজের দোয়া অনেকেই জানেন না। চলুন তারাবি নামাজের দোয়াটি জেনে নেই 

তারাবি নামাজের প্রতি দুই রাকাত এবং চার রাকাত অন্তর বিশ্রাম নিতে হয় । তারাবির নামাজের প্রতি চার রাকাত পর পরে একটি দোয়া পাঠ করতে হয় নিচে  তারাবি নামাজের দোয়া দেওয়া হলো 

আরবি উচ্চারণঃ سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

বাংলা উচ্চারণঃ সুবহানাযিল মুলকি আল মালাকুতি , সুব্হানাযিল ইয্যাতি , ওয়াল আজমাতি , ওয়াল হাই বাতি, ওয়াল কুদরাতি , ওয়াল কিবরিয়াই , ওয়াল যাবারুত ,সুব্হানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়াানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ। 

তারাবির নামাজ কয় রাকাত


তারাবির নামাজের নিয়ত 

বাংলা উচ্চারণঃ নাওয়াইতুআন উসালি­য়া লিল্লাহি তাআলা, রাকাআ’তাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তাআ’লা মুতাওয়াযজ্জিহান ইলা যিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার। 

তারাবির নামাজ সুন্নত নাকি নফল 

দীর্ঘ নামাজের কঠোর পরিশ্রম লাঘবের জন্য প্রতি দুই রাকাত, বিশেষ করে প্রতি চার রাকাত পর পর একটু বসে বিশ্রাম করে দোয়া ও তসবিহ পাঠ করতে হয় বলে এ নামাজকে' সালাতুত তারাবিহ' বা তারাবি নামাজ বলা হয় । রমজান মাসের জন্য নির্দিষ্ট তারাবি নামাজ জামাতে পড়া ও সম্পূর্ণ কোরআন শরিফ একবার খতম করা সুন্নতে মুয়াক্কাদা । তারাবির নামাজ মূলত সুন্নতে মুয়াক্কাদা ।

তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজ যে নির্দিষ্ট কোন নিয়ম নেই । এশার নামাজের পরে বিতর নামাজের আগে তারাবি নামাজ পড়তে হয় । তারাবির নামাজ দুই রাকাত করে করে যে কয় রাকাত খুশি পড়া যায় । তারাবি নামাজে সাধারন নামাজের মতোই আলহামদু সূরার পরে যে কোন সূরা মিলিয়ে পড়া যায় । 

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

তারাবির নামাজ কয় রাকাত 

তারাবির নামাজ মোট কত রাকাত তার নির্দিষ্ট কোন নিয়ম বা দলিল নেই ।তারাবির নামাজ মূলত রমজান মাসের চাঁদ ওঠার পর এশার নামাজের পরে এবং বিতর নামাজের আগে পড়া হয় ।দুই রাকাত করে করে আপনাদের ইচ্ছামতো যত খুশি করতে পারেন । আমাদের দেশে সাধারণত ১০ সালামে বিশ রাকাত নামাজ পড়া হয় ।প্রতি চার রাকাত পর পর দোয়া পাঠ করতে হবে ।


 তারাবি নামাজ দোয়া

তারাবি নামাজের দোয়া তারাবি নামাজ তারাবি নামাজের নিয়ম তারাবি নামাজ কত রাকাত তারাবি নামাজ কিভাবে পড়তে হয় ইত্যাদির সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত তুলে ধরেছে আশা করি আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি আপনার প্রশ্নের উত্তরটি পেয়ে যাবেন ।

আরো পড়ুনঃ ছেলেমেয়েদের মোটা হওয়ার ওষুধ কিনতে ক্লিক করুন 

 

আরো পড়ুনঃ কোমরের বেল্ট কিনতে ক্লিক করুন 

 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

 

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন

                                                                                         

আরো পড়ুনঃ ব্লুটুথ হেডফোন ক্রয় করতে ক্লিক করুন

আরো পড়ুনঃ কলম ক্যামেরা বা গোপন ক্যামেরা কিনতে ক্লিক করুন 

                                                           

আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন তারাবির নামাজের নিয়ত বাংলা ? তারাবি নামাজে কোন দোয়া পড়তে হয় ? তারাবির নামাজে কয় রাকাত পর পর দোয়া পাঠ করতে ? তারাবির নামাজের নিয়ম ? তারাবির নামাজ সুন্নত নাকি নফল ? তারাবি নামাজ দোয়া ? তারাবির নামাজের দোয়া কখন পাঠ করতে হয় ? তারাবির নামাজ কত রাকাত ? তারাবি কি সুন্নত না নফল ?  তারাবির নামাজের চার রাকাত পর পর দোয়া ? তারাবির নামাজ সর্বনিম্ন কত রাকাত পড়া যায়? তারাবির ৪ রাকাত পরপর দোয়া ?তারাবি নামাজের দোয়া সুবহানা জিল মুলকি ?তারাবির ৪ রাকাত পর দোয়া ইত্যাদি তারাবি নামাজ সম্পর্কে সম্পূর্ণ সঠিক তথ্য ।

 


Post a Comment

নবীনতর পূর্বতন