ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি

 

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ আমাদের জাতীয় মাছ ইলিশের নাম আমরা সকলেই জানি । ইলিশ আমাদের সকলের খুব পছন্দের একটি খাবার । ইলিশ মাছ যেমন দেখতে খুব সুন্দর তেমনি স্বাদেও অসাধারণ । ইলিশ পছন্দ করেন না এমন মানুষ পাওয়া মুশকিল । ইলিশ মাছের ইংরেজি নাম তো আমরা সকলেই জানি তবে প্রত্যেকটি জিনিসেরই বৈজ্ঞানিক নাম থাকে । তেমনি ইলিশ মাছেরও বৈজ্ঞানিক নাম রয়েছে চলুন জেনে নেয়া যাক ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম ।

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন

ঘরে বসেই বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি

ইলিশ মাছ বাংলাদেশের জাতীয় মাছ । বাংলাদেশের জাতীয় মাছ সেহেতু আমাদের প্রত্যেকেরই জাতীয় মাছের বৈজ্ঞানিক নাম জানা উচিত ।ইলিশ মাছ মূলত কর্ডাটা পর্বের প্রাণী। ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম হল Tenualosa ilisha . বৈজ্ঞানিক নাম সব সময় ইটালিক অক্ষরে লেখা হয়ে থাকে । 

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

আরো পড়ুনঃ মেয়েদের ব্রা প্যান্টি কিনতে এখনই ক্লিক করুন

ইলিশ মাছ মূলত সামাজিক মাছ তবে এরা ডিম ছাড়ার জন্য সাধু পানির  নদীতে আসে । ইলিশ মাছ প্রচুর পরিমাণে চর্বিযুক্ত মাছ তবে এদের প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে । ইলিশ মাছকে বাংলাদেশের পশ্চিমবঙ্গের স্থানীয় মাছ বলা হয় ।

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম


ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠগণ ইলিশ মাছ একটি জনপ্রিয় মাছ । ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম আমরা ইতিমধ্যে আর্টিকেলটির উপরের অংশে বিস্তারিত আলোচনা করেছে আশা করি আর্টিকেল উপরের অংশ থেকে দেখে নেবেন ।

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম 

ইলিশ একটি জনপ্রিয় সুস্বাদু মাছ । ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম হল — Tenualosa ilisha . ইলিশ মাছ সাধুপানির মাছ । ডিম ছাড়ার জন্য ইলিশের মৌসুমে ইলিশ মাছগুলো নদীতে আসে । ইলিশ মাছের ইংরেজি বানান হল Ilisha . বাংলাদেশ থেকে প্রতিবছর বিদেশে ইলিশ মাছ রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা হয় । ইলিশ মাছ আমাদের অর্থনীতিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । 

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কী

মাছের ইলিশ মাছের সঠিক বৈজ্ঞানিক নাম এবং ইংলিশ মাঝের ইংরেজি নাম আমরা ইতিমধ্যে articate এর ওপরে অংশে বিস্তারিত তুলে ধরেছে আশা করি আর্টিকেলটির উপরের অংশ থেকে দেখে নেবেন ।

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আরো পড়ুনঃ ক্যাসিও ঘড়ি কিনতে এখনইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আরো জানতে পারবেন ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি ? ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কি ? ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম ? ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম কী ? বাংলাদেশের জাতীয় মাছ কি ? ইলিশ মাছের ইংরেজি বানান কি ? ইলিশ মাছে কোন কোন এসিড রয়েছে ? ইলিশ মাছ কোন পানির মাছ ? 


Post a Comment

নবীনতর পূর্বতন