পাটের বৈজ্ঞানিক নাম কি

পাটের বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ পাট আমাদের জাতীয় ফসল । বাংলাদেশে পাটকে সোনালী আঁশ বলা হয়ে থাকে । বাংলাদেশে পাট চিনেনা এমন মানুষ পাওয়া যাবে না তবে পার্ক এর ইংরেজি নাম এবং পাটের বৈজ্ঞানিক নাম আমরা অনেকেই জানিনা তবে আমাদের প্রত্যেকেরই জানা উচিত চলুন জেনে নেয়া যাক ।

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

ঘরে বসেই বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম

পাটের বৈজ্ঞানিক নাম কি


পাটের বৈজ্ঞানিক নাম কি

পাট বাংলাদেশের জাতীয় ফসল । পাটকে বাংলাদেশের সোনালী আঁশ বলা হয়ে থাকে । পাট মূলত বর্ষাকালীন ফসল। পাট এর আয়ুষ্কাল ১০০ থেকে ১২০ দিন । পাট যেকোনো পরিস্থিতিতে বেঁচে থাকতে পারে । পাঠ প্রচন্ড খরাতেও বেঁচে থাকতে পারে আবার পানির মধ্যেও বেঁচে থাকতে পারে । 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন


পাটের বৈজ্ঞানিক নাম হল Corchorus spp 

পাটের বৈজ্ঞানিক নাম

পাট শাক সবজি হিসাবেও খাওয়া হয়ে থাকে । পার্টির আঁশ দিয়ে বিভিন্ন ধরনের আসবাবপত্র তৈরি করা হয়ে থাকে । পাট চাষে কোন রাসায়নিক সার কিংবা কোন কীটনাশকের প্রয়োজন পড়ে না । পাট কাটার পরে পানিতে দাগ দিয়ে আঁশ ছাড়ানো হয় । পাটের আঁশ মূলত সেলুলোজ ও লিগনিন দ্বারা গঠিত । পার্টির আশ এক থেকে চার মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। 

বাংলাদেশে দুই ধরনের পাঠ চাষ করা হয়

১/ দেশি পাট বা সাদা পাট এবং 

২/ তোষা পাট 

সাদা পাট এর বৈজ্ঞানিক নাম হল Corchorus capsular

এবং তোষা পাটের বৈজ্ঞানিক নাম  – Corchorus olitorius

পাটের বৈজ্ঞানিক নাম কি বাংলায়

পাটের বৈজ্ঞানিক নাম কি বাংলায়

পাটের বৈজ্ঞানিক নাম হল Corchorus spp . বাংলাদেশে দুই ধরনের পাট উৎপাদন হয় সাদা পার্ট এর বৈজ্ঞানিক নাম Corchorus capsularis এবং তোষা পাট এর বৈজ্ঞানিক নাম Corchorus olitorius.


পাটের বৈজ্ঞানিক নাম

প্রিয় পাঠকগণ পাট এর বৈজ্ঞানিক নাম আমরা ইতিমধ্যে আর্টিকেলটির উপরের অংশে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আর্টিকেলটির উপরের অংশ থেকে দেখে নেবেন ।


ঘরে বসে অনলাইনে নিশ্চিন্তে কেনাকাটা করতে ভিজিট করুন ই-কমার্স ওয়েবসাইট গাজী ভাই ডট কমে । ২৪ ঘন্টার মধ্যে ঢাকার মধ্যে হোম ডেলিভারি এবং ঢাকার বাইরে ৪৮ ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি দেওয়া হয়। 

আরো পড়ুনঃ বীর্য মনি গুড়ার উপকারিতা কিনতে এখনইক্লিক করুন 

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আরো জানতে পারবেন পাটের বৈজ্ঞানিক নাম কি ? পাট এর বৈজ্ঞানিক নাম কি ? পাটের বৈজ্ঞানিক নাম কি বাংলায় ? পাটের বৈজ্ঞানিক নাম ? পাটের বৈজ্ঞানিক নামের উচ্চারণ ? ইত্যাদি সম্পর্কে 

Post a Comment

নবীনতর পূর্বতন