অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝো

অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝো


অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝো অথবা অর্থনৈতিক উন্নয়ন বলতে কি বুঝায় এ প্রশ্নের উত্তর বিভিন্ন ক্ষেত্রে আমাদের জানার প্রয়োজন পড়ে একটি দেশের উন্নয়ন সাধারণত অর্থনৈতিক উন্নয়ন ধারায় মাপকাঠি বা একটি দেশের উন্নতির মাপকাঠির অর্থনৈতিক উন্নয়ন ।


অর্থাৎ পৃথিবীর যে দেশে যত বেশি অর্থনৈতিক উন্নত পৃথিবীর সেরা দেশের মানদন্ড ও আর্থিক ব্যবস্থা বা সবকিছু তত বেশি উন্নত । আমাদের আর্টিকেলটিতে অর্থনৈতিক উন্নয়ন বলতে কি বুঝায় সে সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যায় ।


অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝো


সরকারি খাতে অর্থনীতির অধ্যয়নে, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি জাতি, অঞ্চল, স্থানীয় সম্প্রদায় বা কোনও ব্যক্তির অর্থনৈতিক কল্যাণ ও জীবনযাত্রার মান লক্ষ্য ও উদ্দেশ্য অনুসারে উন্নত করা। পুরুষের ও মেয়েদের সে- ক্স বৃদ্ধি করার হোমিও ঔষধ কিনতে ক্লিক করুন - এখনি কিনুন

অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝো


একটি দেশের অর্থনৈতিক উন্নতি যখন স্থাপিত হয় তখন সেখানকার কৃষি ব্যবস্থার ব্যাপক উন্নতি ঘটে কারণ কৃষি ব্যবস্থায় তখন আধুনিক যন্ত্রপাতির ব্যবহার শুরু হয় যেটি অর্থনীতির ব্যবস্থাকে আরও বেশি উন্নতি করে এবং অর্থনৈতিক ব্যবস্থা ভালো হলেই আধুনিক যন্ত্রপাতির ব্যবহার সহজ হয় ।


অর্থনীতির উন্নতি হলে চিকিৎসা ব্যবস্থার উন্নতি ঘটে কারণ অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে আধুনিক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা যায় এবং আধুনিক চিকিৎসা পদ্ধতি গবেষকরা সহ আরো নানাদের কার্যাবলী সম্পাদন হয়ে থাকে ।


তো আশা করি অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে একটি দেশের সামগ্রিক উন্নয়ন কৃষি ব্যবস্থার উন্নয়ন চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন অবকাঠামগত উন্নয়ন সহ নানান ধরনের উন্নয়ন সাধিত হওয়ার পেছনে রয়েছে অর্থনৈতিক উন্নয়ন ।


Post a Comment

নবীনতর পূর্বতন