কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি

কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলটিতে যারা কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি জানতে চেয়েছিলেন তাদের জন্য তো চলুন জেনে নেয়া যাক কাতল মাছের বৈজ্ঞানিক নাম সম্পর্কে । এছাড়াও শিক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন 

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

আরো পড়ুনঃ মেয়েদের ব্রা প্যান্টি কিনতে এখনই ক্লিক করুন

ঘরে বসে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম 

কাতল মাছ এর বৈজ্ঞানিক নাম কি

কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি

কাতলা মাছ বা কাতল মাছ কর্ডাটা পর্বের স্বাদুপানির একটি মাছ ।  কাতলা মাছ বাংলাদেশ এবং ভারতের স্থানীয় মাছ । বাংলাদেশ এবং ভারতের জনপ্রিয় শীর্ষস্থানীয় মাছগুলোর মধ্যে কাতলা মাছ রয়েছে অন্যতম স্থানে ।

কাতল মাছের বৈজ্ঞানিক নাম হল Catla catla

কাতল মাছের মাথা দেহের অনুপাতে অনেক বড় । প্রাকৃতিক আবাসে এরা এক দশমিক 80 মিটার পর্যন্ত লম্বা হয় এবং ৪৫ কেজি পর্যন্ত ওজনে হয়ে থাকে । কাতলা মাছ নদী পুকুর , বীল , হাওড় ইত্যাদি সাধু পানিতে বসবাস করে। কাতলা মাছ অনেক প্রাকৃতিক ভাবেও পাওয়া যায় তবে বাণিজ্যিকভাবে কাতলা মাছের চাষ করা হয় । কাতলা মাছের প্রধান খাদ্য বা প্রিয় খাদ্য হলো শৈবাল ।

কাতলা মাছের বৈজ্ঞানিক নাম কি

কাতল মাছ এর বৈজ্ঞানিক নাম কি

কাতলা মাছ অত্যন্ত সুস্বাদু একটি মাছ । এরা পুকুরের উপরের স্তরে ভেসে বেড়ায় এবং খাবার সংগ্রহ করে । কাতলা মাছ দুই বছরে প্রাপ্তবয়স্ক হয় । এরা বর্ষাকালে প্লাবিত অঞ্চলে প্রজনন করে থাকে । একটি কাতলা মাছ একসাথে ১৫ থেকে ২৬ লক্ষ ডিম দিয়ে থাকে । 

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন      

আরো পড়ুনঃ কলম ক্যামেরা বা গোপন ক্যামেরা কিনতে ক্লিক করুন 

কাতলা মাছ চাষ পদ্ধতি খুবই সহজ একই সাথে পুকুরে বিভিন্ন ধরনের রুই মাছের সাথে কাতলা মাছ চাষ করা যায় ।  কাতলা মাছ খুবই দ্রুত লম্বা হয় এরা মাসে প্রায় ৭.৫ থেকে ১০ মি.মি. পর্যন্ত লম্বা হয় । 

Catla catla এর বাংলা কি

Catla catla এর বাংলা কি 

Catla catla হল কাতল মাছের বৈজ্ঞানিক নাম । কাতলা একটি অতি জনপ্রিয় সুস্বাদু মাছ আমরা অনেকেই কাতল মাছের বৈজ্ঞানিক নাম জানলেও এর সঠিক বাংলা জানি না । কাতল মাছের বৈজ্ঞানিক নাম এর বাংলা অর্থাৎ Catla catla  এর বাংলা হল কাটলা কাটলা।


কাটলা কাটলা এর ইংরেজি কি

কাটলা কাটলা হল কাতল মাছের বৈজ্ঞানিক নাম আমরা অনেকেই কাতল মাছের বৈজ্ঞানিক নাম জানি তবে এর সঠিক ইংরেজি জানি না কাতল মাছের বৈজ্ঞানিক নামের ইংরেজি অর্থাৎ কাটলা কাটলা এর ইংরেজি Catla catla . 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

কাতল মাছের বৈজ্ঞানিক নাম এর বাংলা কি 

কাতলা মাছ একটি অত্যন্ত জনপ্রিয় পরিচিত একটি মাছ । আমরা অনেকেই কাতলা মাছের বৈজ্ঞানিক নাম জানি তবে এর বাংলা সঠিক জানিনা কাতলা মাছের বৈজ্ঞানিক নামের বাংলা হল অর্থাৎ Catla catla এর বাংলা কাটলা কাটালা ।

 

কাতল মাছের বৈজ্ঞানিক নাম

কাতল মাছের বৈজ্ঞানিক নাম সম্পর্কে আমরা ইতিমধ্যে আর্টিকেলদের উপর অংশ বিস্তারিত তুলে ধরেছে আশা করি আর্টিকেলটির উপরের অংশ থেকে আপনি আপনার প্রশ্নের উত্তরটি দেখে নেবেন ।


কাতল মাছের Scientific নাম কি


কাতল মাছের সাইন্টিফিক নাম কি জানতে চেয়েছিলেন এই আর্টিকেলটি তাদের জন্য দোয়েলের সাইন্টিফিক নাম ইতিমধ্যে আর্টিকেলের উপর অংশে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি আর্টিকেলের উপর অংশ থেকে দেখে নেবেন ।


বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিশ্চিন্তে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন ই-কমার্স ওয়েবসাইট  গাজী ভাই ডটকমে 

গাজী ভাই ডট কমে দেয়া হয় ঢাকার মধ্যে 24 ঘন্টার মধ্যে হোম ডেলিভারি এবং ঢাকার বাইরে ৪৮ ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি ।

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি ? কাতল মাছ এর বৈজ্ঞানিক নাম কি ? কাতল মাছের বৈজ্ঞানিক নাম ? কাতল মাছের বৈজ্ঞানিক নাম কী ? কাতল মাছে এর বৈজ্ঞানিক নাম কী ? কাতল মাছ এর বৈজ্ঞানিক নাম ? Catla catlaএর বাংলা ? কাতল মাছের বৈজ্ঞানিক নাম এর বাংলা কি ? কাতল মাছ বৈজ্ঞানিক নাম কি ? কাতল মাছের সায়েন্টিফিক নাম কি ? Catla catla এর বাংলা উচ্চারণ ? কাটলা কাটলা এর ইংরেজি কি ? কাটলা কাটলা ইংরেজি কী ? কাতলের বৈজ্ঞানিক নাম কি ? কাতলা মাছের বৈজ্ঞানিক নাম কি ? কাতল মাছের বৈজ্ঞানিক নাম কি বাংলা ? কাতল মাছের বৈজ্ঞানিক নামের উচ্চারণ ? ইত্যাদি সম্পর্কে


Post a Comment

নবীনতর পূর্বতন