চা এর বৈজ্ঞানিক নাম কি

চা এর বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলটিতে যারা চা এর বৈজ্ঞানিক নাম কি জানতে চেয়েছিলেন তাদের জন্য তো চলুন জেনে নেয়া যাক গোল চা এর বৈজ্ঞানিক নাম সম্পর্কে । এছাড়াও শিক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ tp লিংক রাউটার tp link রাউটার কিনতে এখনোক্লিক করুন

ঘরে বসে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম 

চা এর বৈজ্ঞানিক নাম কি

চায়ের বৈজ্ঞানিক নাম কি

চা সুগন্ধযুক্ত স্বাদ বিশিষ্ট এক ধরনের উষ্ণ পানীয়কে চা বলা হয় । চা পাতা গরম পানিতে ভিজিয়ে অথবা গরম পানিতে ফুটিয়ে চা তৈরি করা হয়। চা বিশ্বব্যাপী একটি জনপ্রিয় পানীয় ।চা পাতা থেকে চায়ের তৈরি হয় । 

চা এর বৈজ্ঞানিক নাম হল Camellia sinensis

চা মূলত এক ধরনের উদ্ভিদের পাতা মূল এবং মুকুলের একটি কৃষিজাত পণ্য । চা উৎপাদনে শীর্ষ দেশ হলো চীন । মূলত চায়না থেকেই চা শব্দের উৎপত্তি । বাংলাদেশে চা উৎপাদনে সিলেট জেলা বিখ্যাত । বিশ্বে পানির পরে যা হল সর্বাধিক উপভোগ্য পানীয় । বর্তমান বিশ্বে না অসংখ্য ধরনের চা পাওয়া যায় । 

চায়ের বৈজ্ঞানিক নাম কি

চা এর বৈজ্ঞানিক নাম কি

১৬৫০ খ্রিস্টাব্দে চীনে সর্বপ্রথম বাণিজ্যিকভাবে চা এর চাষ করা হয় । বিশ্বের সর্বাধিক ব্যবহৃত চা হলো সাদা চা । ১৮৫৭ সালে বাংলাদেশের সিলেট জেলায় সর্বপ্রথম বাণিজ্যিকভাবে চায়ের চাষ করা হয় । একটি চা গাছ গড়ে ৩০ থেকে ৪০ বছর পর্যন্ত যা উৎপাদন এর উপযোগী থাকে ।দুই ধরনের চা গাছ রয়েছে এক চীনজাতীয় এবং দুই আসামজাতীয় । চীনজাতীয় চা স্বাদ ও গন্ধের জন্য ঔষধ এবং আসাম জাতীয় চা রংয়ের জন্য বিখ্যাত ।  তবে ভারতের দার্জিলিংয়ের চা স্বাদে গন্ধে বিশ্ব বিখ্যাত ।

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন      

আরো পড়ুনঃ কলম ক্যামেরা বা গোপন ক্যামেরা কিনতে ক্লিক করুন 

Camellia sinensis এর বাংলা কি 

Camellia sinensis হল চায়ের বৈজ্ঞানিক নাম । তা একটি বিশ্বখ্যাত পানীয়। আমরা কমবেশি সকলেই চায়ের বৈজ্ঞানিক নাম জানি তবে এর সঠিক বাংলা জানিনা চা এর বৈজ্ঞানিক নাম এর বাংলা অর্থাৎ Camellia sinensis এর বাংলা হল ক্যামেলিয়া সাইনেনসিস ।

Camellia sinensis এর বাংলা কি


ক্যামেলিয়া সাইনেনসিস এর ইংরেজি কি

ক্যামেলিয়া সাইলেন্সিস হল চায়ের বৈজ্ঞানিক নাম আমরা অনেকেই চায়ের বৈজ্ঞানিক নামের বাংলা শুনেছি তবে এর সঠিক ইংরেজি জানিনা চা এর বৈজ্ঞানিক নামের ইংরেজি অর্থাৎ ক্যামেলিয়া সাইনেনসিস এর ইংরেজি হল Camellia sinensis


চায়ের বৈজ্ঞানিক নাম এর বাংলা কি 

চা এর বৈজ্ঞানিক নামের বাংলা আমরা ইতিমধ্যে আর্টিকেলের উপরের অংশে বিস্তারিত তুলে ধরেছি আশা করি উপরের অংশ থেকে দেখে নিয়েছেন ।


চায়ের বৈজ্ঞানিক নাম 

প্রিয় পাঠকগণ চায়ের বৈজ্ঞানিক নাম সম্পর্কে আমরা ইতিমধ্যে আর্টিকেল এর উপরের অংশে বিস্তারিত তুলে ধরেছি আশা করি আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেখে নিবেন ।


চায়ের Scientific নাম কি

প্রিয় পাঠকগণ আপনারা যারা চায়ের সাইন্টিফিক নাম জানতে চেয়েছিলেন আর্টিকেলটি তাদের জন্য চায়ের সাইন্টিফিক নাম আমরা আর্টিকেলের দ্বিতীয় অংশ বিস্তারিতভাবে তুলে ধরেছি আশা করি দ্বিতীয় অংশ থেকে দেখে নেবেন 


বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিশ্চিন্তে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন ই-কমার্স ওয়েবসাইট  গাজী ভাই ডটকমে 

গাজী ভাই ডট কমে দেয়া হয় ঢাকার মধ্যে 24 ঘন্টার মধ্যে হোম ডেলিভারি এবং ঢাকার বাইরে ৪৮ ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি ।

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন চায়ের বৈজ্ঞানিক নাম কি ? চা এর বৈজ্ঞানিক নাম কি ? চায়ের বৈজ্ঞানিক নাম ? চায়ের বৈজ্ঞানিক নাম কী ? চা বৈজ্ঞানিক নাম কি ? চা এর বৈজ্ঞানিক নাম কী ? চা এর বৈজ্ঞানিক নাম ? Camellia sinensis এর বাংলা ? চায়ের বৈজ্ঞানিক নাম এর বাংলা কি ? চায়ের সায়েন্টিফিক নাম কি ? Camellia sinensis এর বাংলা উচ্চারণ ? ক্যামেলিয়া সাইনেনসিস এর ইংরেজি কি ? ক্যামেলিয়া সাইনেনসিস ইংরেজি কী ? চায়ের বৈজ্ঞানিক নাম কি বাংলা ? চায়ের বৈজ্ঞানিক নামের উচ্চারণ ? চার বৈজ্ঞানিক নাম কি ? ইত্যাদি সম্পর্কে

Post a Comment

নবীনতর পূর্বতন