কলার বৈজ্ঞানিক নাম

কলার বৈজ্ঞানিক নাম

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলটিতে যারা কলার বৈজ্ঞানিক নাম জানতে চেয়েছিলেন তাদের জন্য তো চলুন জেনে নেয়া যাক কলার বৈজ্ঞানিক নাম কি সম্পর্কে । এছাড়াও শিক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ tp লিংক রাউটার tp link রাউটার কিনতে এখনোক্লিক করুন

ঘরে বসে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম 

কলার বৈজ্ঞানিক নাম

কলার বৈজ্ঞানিক নাম

কলা একটি বিশ্বব্যাপী জনপ্রিয় ফল । মোটামুটি সব দেশে কলার উৎপাদন হয় । বিশেষ করে উষ্ণ জলবায়ু সম্পন্ন দেশগুলোতে কলার ফলন ভালো হয় । সর্বপ্রথম কলার উৎপত্তি হয় দক্ষিণ-পূর্ব এশিয়ায় । ল্যাটিন আমেরিকান দেশে কলা প্রদান অর্থকরী ফসল । প্রাগাধুনিক ভারতীয় অর্থনীতিতে কলা একটি প্রধান অর্থকারী ফসল হিসেবে চাষাবাদ করা হতো । 

কলার বৈজ্ঞানিক নাম হল Musa acuminata

কলা নিয়ে একটি খনার বচন রয়েছে — খনার বচনে আছে, "কলা রুয়ে না কেটো পাত, তাতেই কাপড়, তাতেই ভাত

উদ্ভিদ বিজ্ঞানী মালানের মতে কলার উৎপত্তি ভারতবর্ষ এবং চীনে । কলা গাছ একটি বিরুৎ শ্রেণীর উদ্ভিদ । কলার প্রজাতির দুইটি গণ আছে যথা: Ensete ও Musa। এ পরিবারে প্রায় ৫০টি প্রজাতি অন্তর্ভুক্ত । Ensete গণের মাত্র ৬-৭টি প্রজাতি আছে এবং এবং  musa গনের 40 টির মতো প্রজাতি রয়েছে । বাংলাদেশে প্রায় ১৯ টি প্রজাতির কলা রয়েছে । 

কলা এর বৈজ্ঞানিক নাম কি

কলা এর বৈজ্ঞানিক নাম কি

কলা বহু পুষ্টিগুণে গুণান্বিত একটি ফল । কলায় আমিষ ভিটামিন এবং খনিজ রয়েছে । এছাড়াও ক্যালরির একটি ভালো উৎস হল কলা । একটি বড় মাপের কলায় প্রায় .১০০এরও বেশি ক্যালরি পাওয়া যায় । এছাড়াও পাকা কলা রয়েছে সহজেহজম করার যোগ্য শর্করা । 

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

আরো পড়ুনঃ মেয়েদের ব্রা প্যান্টি কিনতে এখনই ক্লিক করুন

আমরা আরো বলেছি একটি কলায় প্রায় 500 মিলিগ্রাম পটাশিয়াম থাকে ।  একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানব দেহের জন্য প্রতিদিন ১৬০০ গ্রাম পটাশিয়ামের যোগান দিতে পারলে প্রায় ১০ লক্ষ মানুষের স্ট্রোকের হাত থেকে রক্ষা পাবে। 

কলার বৈজ্ঞানিক নাম কি

Musa acuminata এর বাংলা কি 

Musa acuminata দুটো কলার বৈজ্ঞানিক নাম । আমরা বিভিন্ন পাঠ্যবইয়ে গলার বৈজ্ঞানিক নাম পড়েছি তবে এর সঠিক উচ্চারণ অনেকেই বুঝতে পারি না কলার বৈজ্ঞানিক নামের বাংলা অর্থাৎ Musa acuminata এর বাংলা হল মুসা একিউমিনেটা 


মুসা একিউমিনেটা এর ইংরেজি কি

মুসা একিউমিনেটা হল কলার বৈজ্ঞানিক নাম । আমরা অনেকেই কলার বৈজ্ঞানিক নাম শুনেছি কলার বৈজ্ঞানিক নামের ইংরেজি জানতে চেয়েছিলেন তাদের জন্য কলার বৈজ্ঞানিক নামের ইংরেজি অর্থাৎ মুসা একিউমিনেটা এর ইংরেজি হল Musa acuminata .

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন      

আরো পড়ুনঃ কলম ক্যামেরা বা গোপন ক্যামেরা কিনতে ক্লিক করুন 

কলার বৈজ্ঞানিক নাম এর বাংলা কি 

কলা একটি জাতীয় অর্থকারী প্রধান ফল ।  পুষ্টিগুণে গুণান্বিত এই কলার চাহিদা সারা বিশ্বে বিস্তর । কলা মানুষকে শরীরকে বিভিন্ন রোগ ব্যাধি থেকে রক্ষা করে । কলা থেকে প্রাপ্ত ক্যালরি মানব শরীরের এ স্ট্রোক এর মতো কঠিন রোগ থেকে রক্ষা করে । কলার বৈজ্ঞানিক নামের বাংলা হল মুসা একিউমিনেটা।


কলার বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ কলার বৈজ্ঞানিক নাম আমরা ইতিমধ্যে আর্টিকেল এর উপাংশ তুলে ধরেছে আশা করি সম্পূর্ণ পড়লে আপনি আপনার প্রশ্নের উত্তরটি পেয়ে যাবেন ।


কলার Scientific নাম কি

প্রিয় পাঠকগণ আপনারা যারা কলার সাইন্টিফিক নাম জানতে চেয়েছিলেন আর্টিকেলটি তাদের জন্য কলার সাইন্টিফিক নাম আমরা আর্টিকেলের দ্বিতীয় অংশ বিস্তারিতভাবে তুলে ধরেছি আশা করি দ্বিতীয় অংশ থেকে দেখে নেবেন 


বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিশ্চিন্তে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন ই-কমার্স ওয়েবসাইট  গাজী ভাই ডটকমে 

গাজী ভাই ডট কমে দেয়া হয় ঢাকার মধ্যে 24 ঘন্টার মধ্যে হোম ডেলিভারি এবং ঢাকার বাইরে ৪৮ ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি ।

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আরো পড়ুনঃ ক্যাসিও ঘড়ি কিনতে এখনইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন কলার বৈজ্ঞানিক নাম কি ? কলা এর বৈজ্ঞানিক নাম কি ? কলার বৈজ্ঞানিক নাম ? কলার বৈজ্ঞানিক নাম কী ? কলা বৈজ্ঞানিক নাম কি ? কলা এর বৈজ্ঞানিক নাম কী ? কলা এর  বৈজ্ঞানিক নাম ? Musa acuminata এর বাংলা ? কলার বৈজ্ঞানিক নাম এর বাংলা কি ? কলার সায়েন্টিফিক নাম কি ? Musa acuminata এর বাংলা উচ্চারণ ? মুসা একিউমিনেটা এর ইংরেজি কি ? মুসা একিউমিনেটা ইংরেজি কী ? কলার বৈজ্ঞানিক নাম কি বাংলা ? কলার বৈজ্ঞানিক নামের উচ্চারণ ? ইত্যাদি সম্পর্কে

Post a Comment

নবীনতর পূর্বতন