কেঁচোর বৈজ্ঞানিক নাম কি

কেঁচোর বৈজ্ঞানিক নাম কি

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলটিতে যারা কেঁচোর বৈজ্ঞানিক নাম কিজানতে চেয়েছিলেন তাদের জন্য তো চলুন জেনে নেয়া যাক কেচোর বৈজ্ঞানিক নাম সম্পর্কে 

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় করার ওষুধ কিনতে ক্লিক করুন 

আরো পড়ুনঃ মেয়েদের ব্রা প্যান্টি কিনতে এখনই ক্লিক করুন

ঘরে বসে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম 

কেঁচোর বৈজ্ঞানিক নাম কি


কেঁচোর বৈজ্ঞানিক নাম কি

কেঁচো এনিলিডা বা অঙ্গুরীমাল পর্বের একটি অতি পরিচিত নিরহ প্রাণী । এনিলিডা পর্বের অলিগোকীট উপশ্রেণীর মধ্যে যারা দীর্ঘদেহী তাদেরকে কেঁচো বলা যায়। কেঁচোকে "কৃষকের বন্ধু" বলা হয়। কেঁচোর দেহ লম্বা সরু নলাকার , দ্বিপাশীয় প্রতিসম । 


কেঁচোর বৈজ্ঞানিক নাম হল Pheretima posthuma


একটি পূর্ণবয়স্ক কেঁচোর দৈর্ঘ্য ১৫৫ mm এবং প্রস্থ ৩–৫ mm হয়। এদের দেহে প্রায় ১০০-১২০টি খণ্ডে বিভক্ত ।এদের দেহে প্রকৃত খণ্ডায়ন বিদ্যমান । কেঁচোর দেহ পরফাইরিন নামক বিশেষ ধরনের রঞ্জক পদার্থের উপস্থিতির কারণে এদের বর্ণ গাঢ় বাদামী । পরফাইরিন নামক এ রঞ্জক পদার্থ কিছুকে প্রখর রোদের হাত থেকে রক্ষা করে ।

কেঁচো এর বৈজ্ঞানিক নাম কি

এদের ক্ষয়িষ্ণু মাটিতে গর্তে পাওয়া যায় যেখানে প্রচুর জৈব পদার্থ বিদ্যমান। বালুকাময় বা এসিডিক পরিবেশে এদের পাওয়া যায় না । কেঁচো ভূপৃষ্ঠ হতে ৩০ থেকে ৪০ সেন্টিমিটারের নিচে গর্ত করে করে বসবাস করে । কেঁচোর জন্য বর্ষাকাল অনুকূল সময়। 

আরো পড়ুনঃ ওজন কমানোর ওষুধ কিনতে এখনই ক্লিক করুন

আরও পড়ুনঃ ডিজাইনার কাবলি পাঞ্জাবি কিনতে ক্লিক করুন

কেঁচো এর বৈজ্ঞানিক নাম কি

কেঁচো গ্রাম বাংলার অতি পরিচিত একটি প্রাণী । গ্রাম বাংলায় কেঁচোকে কৃষকের বন্ধু বলা হয় । তবে অনেক সময় বর্ষাকালে কেঁচো গাছের শিকড় খেয়ে ফেলে এর জন্য অনেক সময় ফসল নষ্ট হয়ে যায় । কেঁচো এর বৈজ্ঞানিক নাম হল Pheretima posthuma

Pheretima posthuma এর বাংলা কি

Pheretima posthuma এর বাংলা কি 

Pheretima posthuma হল কেঁচোর বৈজ্ঞানিক নাম । অনেকেই কেঁচোর বৈজ্ঞানিক নামের জেনে থাকি তবে এর সঠিক বাংলা জানিনা চলুন জেনে নেয়া যাক Pheretima posthuma এর সঠিক বাংলা ফেরেটিমা পোস্থুমা


ফেরেটিমা পোস্থুমা এর ইংরেজি কি

ফেরেটিমা পোস্থুমা কেঁচোর বৈজ্ঞানিক নাম । আমরা অনেকেই কেঁচোর বৈজ্ঞানিক নাম জেনে থাকি তবে এর সঠিক ইংরেজি জানিনা ফেরেটিমা পোস্থুমা এর ইংরেজি হল Pheretima posthuma.


কেঁচোর বৈজ্ঞানিক নাম এর বাংলা কি 

কেঁচোর বৈজ্ঞানিক নাম এর বাংলা আমরা ইতিমধ্যে আর্টিকেলটির উপরের অংশে বিস্তারিত তুলে ধরেছি আশা করি আর্টিকেলের উপরের অংশ থেকে থেকে আপনি আপনার প্রশ্নের উত্তরটি পেয়ে গেছেন ।

আরো পড়ুনঃ ত্বীন ফল কিনতে এখনই কিনতে ক্লিক করুন

কেঁচোর বৈজ্ঞানিক নাম

কেঁচোর বৈজ্ঞানিক নাম সম্পর্কে আমরা ইতিমধ্যে আর্টিকেলদের উপর অংশ বিস্তারিত তুলে ধরেছে আশা করি আর্টিকেলটির উপরের অংশ থেকে আপনি আপনার প্রশ্নের উত্তরটি দেখে নেবেন ।


কেঁচোর Scientific নাম কি

কেঁচোর সাইন্টিফিক নাম কি জানতে চেয়েছিলেন এই আর্টিকেলটি তাদের জন্য কেঁচোর সাইন্টিফিক নাম ইতিমধ্যে আর্টিকেলের উপর অংশে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি আর্টিকেলের উপর অংশ থেকে দেখে নেবেন ।


বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিশ্চিন্তে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করতে ভিজিট করুন ই-কমার্স ওয়েবসাইট  গাজী ভাই ডটকমে 

গাজী ভাই ডট কমে দেয়া হয় ঢাকার মধ্যে 24 ঘন্টার মধ্যে হোম ডেলিভারি এবং ঢাকার বাইরে ৪৮ ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি ।

আরও পড়ুনঃ পেটের ফটা দাগ দূর করার ক্রিম কিনতে এখনইক্লিক করুন

আরো পড়ুনঃদাঁতের কালো দাগ স্থায়ীভাবে দূর করার ক্রিম কিনতে এখনোইক্লিক করুন

আরো পড়ুনঃ ক্যাসিও ঘড়ি কিনতে এখনইক্লিক করুন

আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন কেঁচোর বৈজ্ঞানিক নাম কি ? কেঁচো এর বৈজ্ঞানিক নাম কি ? কেঁচো বৈজ্ঞানিক নাম কি ?  কেঁচোর বৈজ্ঞানিক নাম ? কেঁচোর বৈজ্ঞানিক নাম কী ? কেঁচো এর বৈজ্ঞানিক নাম কী ? কেঁচো এর বৈজ্ঞানিক নাম ? ফেরেটিমা পোস্থুমা এর বাংলা কি ? কেঁচোর বৈজ্ঞানিক নাম এর বাংলা কি ? কেচোর বৈজ্ঞানিক নাম কি ? কেঁচোর সায়েন্টিফিক নাম কি ? Pheretima posthuma এর বাংলা উচ্চারণ ? ফেরেটিমা পোস্থুমা এর ইংরেজি কি ? ফেরেটিমা পোস্থুমা ইংরেজি কী ?  ইত্যাদি সম্পর্কে


Post a Comment

নবীনতর পূর্বতন