বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ

 

বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ


আজকের এই আর্টিকেলটিতে বাতাসে কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ বা কেন বারে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং বাতাসে কার্বন ডাই অক্সাইড বেড়ে গেলে পরিবেশের কি কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে। সম্পূর্ণ বিস্তারিত। এছাড়াও যে কোন বিষয় সম্পর্কে সম্পূর্ণ সঠিক তথ্য পেতে ভিজিট করুন Janbobd24.Com 

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃম্যাজিক কনডম কিনতে এখনই ক্লিক করুন

ঘরে বসে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম  

কার্বন ডাইঅক্সাইড কি


কী কী কারণে বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়তে পারে

কার্বন ডাই-অক্সাইড হলো এক প্রকার গ্রিনহাউস গ্যাস । যা সূর্য থেকে হত আলোকরশ্মি থেকে প্রাপ্ত তাপকে পৃথিবীতে আটকে রাখে । এটি বিশ্ব উষ্ণায়নের অন্যতম প্রধান একটি কারণ । বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো জীবাশ্ম ( যেমন কয়লা, তেল এবং গ্যাস।)  জ্বালানি পোড়ানো ।

আরো পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৫৫০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

 আরো পড়ুনঃ লুব্রিকেন্ট জেল কিনতে এখনই ক্লিক করুন 

কার্বন ডাইঅক্সাইড কি 

কার্বন ডাই-অক্সাইড একপ্রকার গ্রিনহাউস গ্যাস । যা সূর্য থেকে আগত তাপকে পৃথিবীতে আবদ্ধ করে রাখে । বিভিন্ন প্রকারের জীবস ও জ্বালানি পোড়ানোর ফলে কার্বন ডাই-অক্সাইড বেড়ে যায় । কার্বন ডাই অক্সাইডের রাসায়নিক সংকেত CO2 .

বায়ুমন্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ কত

কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ কি 

বর্তমানে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির অসংখ্য কারণ রয়েছে তার মধ্যে অন্যতম প্রধান কারণগুলো হলো জীবাশ্ম জ্বালানি পোড়ানো যানবাহনের অতিরিক্ত কালো ধোয়া বিভিন্ন কলকারখানার অত্যাধিক ধোয়া যা পরিবেশের তাপমাত্রা বহুবনে বাড়িয়ে তোলে । এছাড়াও অতিরিক্ত জনসংখ্যার ফলে পরিবেশে তাপমাত্রা বেড়ে যায় এর ফলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পায় । শিল্প বিপ্লবের পর থেকে কার্বন ভিত্তিক জ্বালানি দহনের ফলে বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে জীব জগতের জলবায়ুর পরিবর্তন ঘটছে।

আরো পড়ুনঃ অ্যাভোকাডোর বৈজ্ঞানিক নাম

আরো পড়ুনঃ নাশপাতির বৈজ্ঞানিক নাম

বায়ুমন্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ কত 

বায়ুমন্ডলের কার্বন-ডাই-অক্সাইডের একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে । সেই তাপমাত্রা অতিক্রম করলে আমরা বায়ুদূষণ বলি । বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হলো ০.০৩% কার্বন ডাইঅক্সাইড । ০.০৩ শতাংশর বেশি কার্বন ডাই অক্সাইড বেড়ে গেলে তা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকার ।

কী কী কারণে বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়তে পারে

পানিতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কত 

পানিতেও নির্দিষ্ট কার্বন ডাই অক্সাইডের পরিমাণ রয়েছে । যদি নির্দিষ্ট পরিবারের বেশি কার্বন ডাই অক্সাইড পানিতে যুক্ত হয় তাহলে তা প্রাকৃতিক জীবের জন্য যেমন প্রতিকার তেমনি মানব জীবনের জন্য মারাত্মক ক্ষতিকর । পানিতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ  ০.০৩ শতাংশ ।

আরো পড়ুনঃ স্টিল হুক চামড়ার বেল্ট কিনতে এখনই ক্লিক করুন

বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাচ্ছে কেন 

বর্তমানে বিভিন্ন ধরনের অনৈতিক এবং অপরিকল্পিত কলকারখানা বেড়ে যাচ্ছে , যানবাহনের আধিক্য রয়েছে , কলকারখানার কালো ধোঁয়া এবং যানবাহনের কালো ধোয়া পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ । এসব যেমন মানব জীবনের জন্য ক্ষতিকার তিনি প্রকৃতির জন্য মারাত্মক হুমকিস্বরূপ । বিভিন্ন ধরনের জীবাশ্ম জ্বালানি যেমন কাঠ কয়লা এবং গ্যাস পুড়ে প্রকৃতির মধ্যে ছড়িয়ে পড়ছে বাতাসের সাথে সাথে সর্বত্র ছড়িয়ে পড়ছে এবং পরিবেশের কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাচ্ছে। পরিবেশের ক্ষতি হচ্ছে ।

বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ


১। ভূ-পৃষ্ঠের কার্বনেট কিলার ভাঙন

২। যানবাহনের সংখ্যা বৃদ্ধি বা অতিরিক্ত অপরিকল্পিত যানবাহন ।

৩ । পরিবেশে প্রাকৃতিক গাছপালা কামে যাওয়া

৪ । দ্রুত জনসংখ্যা বৃদ্ধি


আর্টিকেলটি সম্পূর্ণ করলে আরো জানতে পারবেন বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ ? যদি বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ ? যদি বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাচ্ছে কেন ? কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ কি ? বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কত ? পানিতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কত ? কার্বন ডাই অক্সাইড এর ক্ষতিকর প্রভাব? বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কত শতাংশের বেশি হলে কোন প্রাণী বাঁচতে পারে না ? পরিবেশের উপর কার্বন ডাই অক্সাইড এর প্রভাব ? বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের ভারসাম্য বজায় থাকে ? বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির কারণ কী

Post a Comment

নবীনতর পূর্বতন