কীর্তিমানের মৃত্যু নাই – ভাব সম্প্রসারণ । মানুষ কর্মের মাধ্যমে বেঁচে থাকে বয়সের মাধ্যমে নয়

কীর্তিমানের মৃত্যু নাই


কীর্তিমানের মৃত্যু নেই এটি একটি প্রচলিত ভাব সম্প্রসারণ । কীর্তিমানের মৃত্যু নাই ? কীর্তিমানের মৃত্যু নেই ? মানুষ বয়সের মাধ্যমে নয় কর্মের মাধ্যমে বেঁচে থাকে ? কীর্তিমানের মৃত্যু নেই ভাব সম্প্রসারণ PDF Download ? কীর্তিমানের মৃত্যু নেই ভাব সম্প্রসারণ PDF ? ভাব সম্প্রসারণ কীর্তিমানের মৃত্যু নেই ? ভাব সম্প্রসারণ কীর্তিমানের মৃত্যু নাই ?

আরো পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৫৫০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

ঘরে বসে দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে ৫০০ টাকার কেনাকাটায় ১০,০০০ টাকার মোবাইল জিতুন কিনতে ভিজিট করুন Gazivai.com - গাজী ভাই ডট কম  

কীর্তিমানের মৃত্যু নেই

কীর্তিমানের মৃত্যু নেই

মূলভাবঃ প্রতিটি মানুষ তার কর্মের মাধ্যমে যুগ যুগ ধরে বেঁচে থাকে মানুষ মরে গেলেও তার মহৎ কর্মের মাধ্যমে সকলের অন্তরে আজীবন বেঁচে থাকে ।


সম্প্রসারিত ভাবঃ জন্মিলে মরিতেই হবে তবে মরে গিয়েও আজীবন বেঁচে থাকা যায় শুধুমাত্র মহৎ কর্মের মাধ্যমে । মানুষ মরণশীল পৃথিবীতে কেউ সারা জীবন বেঁচে থাকতে পারে না তবে পৃথিবীতে থাকা কালীন মহৎ কর্মের মাধ্যমে অনন্তকাল মানুষের অন্তরে বেঁচে থাকে ।দীর্ঘ আয়ু নিয়ে বেঁচে থাকা যায় না তবে ভালো গর্বের মাধ্যমে যুগ ধরে বেঁচে থাকা যায় । কীর্তিমান ব্যক্তিদের মৃত্যু নেই তারা বেঁচে থাকে মানুষের অন্তরে অন্তরে । অনেকে ১০০ বছর আয়ু দিয়েও কিছু করতে পারে না সে জীবন নিষ্ফল বৃথা , অর্থহীন । আবার অনেকেই অল্প আয়ু দিয়েও মানুষের হৃদয়ে বেঁচে থাকে অনন্তকাল । মানুষের জন্য ভালো কাজ করলে মানুষের উপকারে কাজে আসলে মহৎ কর্ম মাধ্যমে বেঁচে থাকা যায় ।


ভাব সম্প্রসারণ কীর্তিমানের মৃত্যু নেই

 

মহৎ কর্ম ব্যক্তিরা কিন্তু হলেও আত্মা অমৃত । তারা তাদের মহৎ গুণের মাধ্যমে কর্মের মাধ্যমে অমরত্ব লাভ করে । মানুষ বেঁচে থাকে তার কর্মের মধ্য দিয়ে । যে যত ভাল কর্ম মানুষকে উপহার দেয় অথবা যে কর্মের ফলে মানুষের অনেক উপকার হয় এবং পরবর্তীতে তাকে সব সময় স্মরণ করে তাকেই কীর্তিমান বলে । এমন সব কীর্তিমান ব্যক্তিকে সবাই ভালবাসে দুনিয়াতে এবং মৃত্যুর পরেও তাকে স্মরণ করে বার বার । তার কীর্তিতের কথা সব সময় সবাই শেয়ার করে সবাইর মাঝে যত ‍দিন এই দুনিয়া থাকবে তত দিন তার কথা তার সুকর্মের কথা মানুষ স্মরণ করবে । আর এই জন্যেই বলে কীর্তিমানের মৃত্যু নাই কথাটি আসলে বাস্তব ধর্মী কথা ।

আরো পড়ুনঃ তেতুলের বৈজ্ঞানিক নাম

মন্তব্যঃ মানুষের দেহ নশ্বর কিন্তুূ কীর্তি অনিবশ্বর । কেউ যদি মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করে , তবে মৃত্যুর পরেও তাঁর এ কীর্তির মধ্য দিয়ে মানুষের হৃদয়ের মণি কোঠায় চিরকাল বেঁচে থাকে।

Post a Comment

নবীনতর পূর্বতন