১৫ আগস্ট সম্পর্কে রচনা

১৫ আগস্ট সম্পর্কে রচনা
১৫ আগস্ট সম্পর্কে রচনা

১৫ আগস্ট সম্পর্কে রচনা

১৫ আগস্ট: একটি শোকের দিন

১৫ আগস্ট বাংলাদেশের একটি শোকের দিন। এই দিনটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। ১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সদস্য ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর বাসভবনে হামলা চালায় এবং তাঁকে ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করে। এদিন বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা, ভাই শেখ আবু নাসের, ভাগ্নে শেখ জামিল, বঙ্গবন্ধুর ভাগনে ও জামাতা আরিফুর রহমানসহ আরও ১৬ জন নিহত হন। আরো পড়ুন: ছেলেদের মেয়েদের কন -ডম গুপ্ত -  স্থান মেয়েদের পু -শি  কিনতে - এখনই কিনুন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি। তিনি ছিলেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা। তাঁর নেতৃত্বেই ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম করে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য কাজ শুরু করেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টের এই মর্মান্তিক ঘটনায় তাঁর স্বপ্ন পূর্ণ হতে পারেনি।

১৫ আগস্টের এই হত্যাকাণ্ড বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কিত অধ্যায়। এটি বাংলাদেশের জনগণের জন্য এক অপূরণীয় ক্ষতি। এই হত্যাকাণ্ডের জন্য দায়ীদের কঠোর শাস্তি দেওয়া হয়েছে। কিন্তু এটি বাংলাদেশের মানুষের মনের ক্ষত কখনো পুরোপুরি সেরে ওঠেনি।

১৫ আগস্ট বাংলাদেশের জাতীয় শোক দিবস। প্রতিবছর এই দিনে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং বিভিন্ন স্থানে শোকসভা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে এই দিনটি পালন করা হয়।

১৫ আগস্টের শিক্ষা

১৫ আগস্টের এই শোকের ঘটনা থেকে আমরা অনেক শিক্ষা নিতে পারি। এই ঘটনা থেকে আমরা বুঝতে পারি যে, স্বাধীনতা ও গণতন্ত্রকে রক্ষা করার জন্য আমাদের সজাগ ও সচেতন থাকতে হবে। আমরা যেন কোনো প্রকার বিভ্রান্তি ও গুজব ছড়ানোর শিকার না হই। আমাদের দেশ ও জাতির স্বার্থে আমরা যেন সবসময় ঐক্যবদ্ধ থাকি।

১৫ আগস্টের এই শোকের দিনটি আমাদের জন্য একটি শিক্ষামূলক দিন। এই দিনটিতে আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানাই এবং তাঁর আদর্শকে লালন করি। আমরা তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য কাজ করে যাব।

Post a Comment

নবীনতর পূর্বতন