মামলার নকল তোলার নিয়ম

মামলার নকল তোলার নিয়ম বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির জন্য একটি নিয়োগ কমিটি রয়েছে। এই কমিটির সভাপতি হলেন প্রধান বিচারপতি। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন,

মামলার নকল তোলার নিয়ম

  • আপিল বিভাগের একজন বিচারপতি
  • হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি
  • আইন মন্ত্রণালয়ের একজন সচিব

এই কমিটির মাধ্যমেই বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতি দেওয়া হয়।

নিয়োগের প্রক্রিয়া

বিচারপতিদের নিয়োগের জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই বিজ্ঞপ্তিতে বিচারপতি পদে যোগ্যতা ও অভিজ্ঞতার বিবরণ দেওয়া থাকে। এই বিজ্ঞপ্তির মাধ্যমে আগ্রহী ব্যক্তিরা আবেদন করতে পারেন। আবেদনপত্রগুলি একটি নির্দিষ্ট তারিখের মধ্যে জমা দিতে হয়।

আবেদনপত্রগুলি যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের একটি তালিকা তৈরি করা হয়। এই তালিকার ভিত্তিতে প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়। সাক্ষাৎকারে উত্তীর্ণ প্রার্থীদের একটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের একটি মেডিকেল পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ কমিটির সামনে উপস্থাপন করা হয়। এই কমিটি প্রার্থীদের যোগ্যতা ও অভিজ্ঞতা বিবেচনা করে তাদেরকে নিয়োগ দেয়।

পদোন্নতির প্রক্রিয়া

বিচারপতিদের পদোন্নতি দেওয়া হয় তাদের অভিজ্ঞতা ও কর্মক্ষমতার ভিত্তিতে। হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে আপিল বিভাগে পদোন্নতি দেওয়া হয়। আপিল বিভাগের একজন বিচারপতিকে প্রধান বিচারপতি পদে পদোন্নতি দেওয়া হয়।

বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির নিয়মাবলী

বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির নিয়মাবলী বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি অধ্যাদেশের মাধ্যমে নির্ধারিত হয়েছে। এই অধ্যাদেশের নাম হল "বাংলাদেশ সুপ্রিম কোর্ট অধ্যাদেশ, ১৯৭২"। এই অধ্যাদেশের ২৮ ধারায় বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির নিয়মাবলী বর্ণনা করা হয়েছে।

বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয়

  • বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে যোগ্যতা ও অভিজ্ঞতা একটি গুরুত্বপূর্ণ বিষয়।
  • বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব একটি অগ্রহণযোগ্য বিষয়।
  • বিচারপতিদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা একটি অপরিহার্য বিষয়।

Post a Comment

নবীনতর পূর্বতন