বরিশাল বিভাগের জেলা সমূহ । বরিশাল বিভাগের জেলা কয়টি ও কি কি

বরিশাল বিভাগের জেলা সমূহ

বরিশাল বিভাগের জেলা সমূহ

বরিশাল বিভাগ বাংলাদেশের আটটি বিভাগের মধ্যে একটি। এটি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। ১৯৯৩ সালে তৎকালীন খুলনা বিভাগের ছয় জেলা নিয়ে এই বিভাগের যাত্রা শুরু হয়।

আরো পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৬০০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে এখনই ক্লিক করুন

বরিশাল বিভাগের জেলাসমূহ হল:

  • বরিশাল জেলা
  • পটুয়াখালী জেলা
  • ভোলা জেলা
  • বরগুনা জেলা
  • ঝালকাঠি জেলা
বরিশাল বিভাগের জেলা কয়টি ও কি কি


বরিশাল বিভাগের মোট আয়তন ১৩,৬৪৪.৮৫ বর্গ কিলোমিটার। এর জনসংখ্যা ১ কোটি ৯৮ লাখ ৬৯ হাজার ৮৯৮ জন (২০২২ সালের আদমশুমারি অনুযায়ী)। এই বিভাগের প্রধান নদীসমূহ হল কীর্তনখোলা, মেঘনা, ধানসিঁড়ি, বলেশ্বর, গঙ্গা ও বিষখালী।

বরিশাল বিভাগের অর্থনীতি মূলত কৃষি নির্ভর। এখানে ধান, পাট, সুগার বীজ, মসলা, ফলমূল ও মৎস্য চাষ হয়। এছাড়াও এখানে প্লাস্টিক শিল্প, চামড়া শিল্প, পাট শিল্প ও সিরামিক শিল্পের বিকাশ ঘটছে।

বরিশাল বিভাগের শিক্ষা ও সংস্কৃতি সমৃদ্ধ। এখানে রয়েছে বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মাদ্রাসা। এছাড়াও এখানে রয়েছে বেশ কয়েকটি জাদুঘর, ঐতিহাসিক স্থান ও পর্যটন কেন্দ্র।

 আরো পড়ুনঃ লুব্রিকেন্ট জেল কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃম্যাজিক কনডম কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ দ্রুত চিকন হওয়ার ওষুধ DETOXI SLIM কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ ব দিয়ে ছেলেদের নাম / ব দিয়ে ছেলেদের  ইসলামিক নাম

বরিশাল বিভাগের জেলা  সমূহ ?  বরিশাল বিভাগে কয়টি জেলা রয়েছে ?  বরিশাল বিভাগে মোট কতটি জেলা রয়েছে ?  বরিশাল বিভাগে জেলা ?  বরিশাল বিভাগের মোট আয়তন কত ?  বরিশাল বিভাগের জেলা সমূহের নাম ? বরিশাল বিভাগের জেলা কয়টি ও কি কি ? বরিশাল বিভাগের জেলার নাম ? বরিশাল বিভাগের জেলা সমূহ কয়টি ও কি কি ? বরিশাল বিভাগের জেলা সমূহ কয়টি ? বরিশাল বিভাগের জেলা সমূহ কয়টি ও কি কি ? বরিশাল বিভাগে কয়টি জেলা

Post a Comment

নবীনতর পূর্বতন