আদর্শ ছেলে কবিতা

আদর্শ ছেলে কবিতা
আদর্শ ছেলে কবিতা


 আদর্শ ছেলে

কবি: কুসুমকুমারী দাশ

আমাদের দেশে হবে সেই ছেলে কবে যার বুকে জাগবে দেশপ্রেমের জোয়ার? যার হবে বলিষ্ঠ চরিত্র, দৃঢ় সংকল্প, যার হবে জ্ঞান ও কর্মে সত্যের সাফল্য?

সেই ছেলে হবে সৎ ও ত্যাগী, সেই ছেলে হবে সাহসী ও দক্ষ, সেই ছেলে হবে সুন্দর ও সুশীল, সেই ছেলে হবে আদর্শের প্রতীক।

সেই ছেলে হবে দেশের সেবায় নিবেদিত, সেই ছেলে হবে মানুষের কল্যাণে ব্রতী, সেই ছেলে হবে বিশ্বের বুকে এক উজ্জ্বল নক্ষত্র, সেই ছেলে হবে মানবতার মূর্ত প্রতীক।

আমাদের দেশে হবে সেই ছেলে কবে? এই প্রশ্নের উত্তর খুঁজছে দেশবাসী, এই প্রশ্নের উত্তর খুঁজছে যুব সমাজ, এই প্রশ্নের উত্তর খুঁজছে সমগ্র জাতি।

আশা করি, একদিন এই প্রশ্নের উত্তর মিলবে, আমাদের দেশে সেই আদর্শ ছেলের আগমন ঘটবে, সেই ছেলের আগমন ঘটবে, সেই ছেলের আগমন ঘটবে।

কবিতাটির ব্যাখ্যা

এই কবিতাটিতে কবি কুসুমকুমারী দাশ একজন আদর্শ ছেলের গুণাবলী বর্ণনা করেছেন। তিনি বলেছেন, একজন আদর্শ ছেলে হবে দেশপ্রেমিক, সৎ, ত্যাগী, সাহসী, দক্ষ, সুন্দর, সুশীল এবং আদর্শের প্রতীক। তিনি দেশের সেবায় নিবেদিত হবেন এবং মানুষের কল্যাণে ব্রতী হবেন। তিনি বিশ্বের বুকে এক উজ্জ্বল নক্ষত্র হবেন এবং মানবতার মূর্ত প্রতীক হবেন।

কবিতাটিতে কবি আমাদের দেশে এমন একজন আদর্শ ছেলের আগমন কামনা করেছেন। তিনি বিশ্বাস করেন যে, এই ছেলের আগমনে দেশ এবং জাতি উন্নতির দিকে এগিয়ে যাবে।

কবিতাটির মূল ভাব

এই কবিতাটির মূল ভাব হল, একজন আদর্শ ছেলে হলেন একজন আদর্শ মানুষ। তিনি দেশপ্রেমিক, সৎ, ত্যাগী, সাহসী, দক্ষ, সুন্দর, সুশীল এবং আদর্শের প্রতীক। তিনি দেশের সেবায় নিবেদিত হবেন এবং মানুষের কল্যাণে ব্রতী হবেন। তিনি বিশ্বের বুকে এক উজ্জ্বল নক্ষত্র হবেন এবং মানবতার মূর্ত প্রতীক হবেন। আরো পড়ুন: ছেলেদের মেয়েদের কন -ডম গুপ্ত -  স্থান মেয়েদের পু -শি  কিনতে - এখনই কিনুন

কবিতাটির তাৎপর্য

এই কবিতাটি আজও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই কবিতাটি আমাদেরকে একজন আদর্শ ছেলের গুণাবলী সম্পর্কে শিক্ষা দেয়। এই কবিতাটি আমাদেরকে অনুপ্রাণিত করে যে, আমরাও একজন আদর্শ ছেলে হতে পারি।

Post a Comment

নবীনতর পূর্বতন