রজনীগন্ধা ফুল চাষ পদ্ধতি

রজনীগন্ধা ফুল চাষ পদ্ধতি

রজনীগন্ধা ফুল চাষ পদ্ধতি

রজনীগন্ধা ফুল একটি সুগন্ধি ফুল যা রাতারাতি ফোটে এবং সকালে ঝরে যায়। এটি একটি জনপ্রিয় বাগানের ফুল যা সারা বছর ধরে ফোটে। রজনীগন্ধা ফুল চাষ করা সহজ এবং এটি দেশে যেকোনো জায়গায় জন্মানো যায়।

আরো পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৬০০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে এখনই ক্লিক করুন

রজনীগন্ধা ফুলের জমি তৈরি

রজনীগন্ধা ফুল চাষের জন্য উর্বর, দোআঁশ মাটি সবচেয়ে ভালো। মাটিতে জৈব সার প্রয়োগ করে মাটিকে উর্বর করে নিতে হবে।

রজনীগন্ধা ফুলের চাষ পদ্ধতি

রজনীগন্ধা ফুলের বীজ বপন

রজনীগন্ধা ফুলের বীজ মার্চ থেকে মে মাসের মধ্যে বপন করা হয়। বীজ বপনের আগে বীজগুলো দুই ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর বীজগুলো সারিবদ্ধভাবে ছিটিয়ে দিয়ে মাটি চাপা দিয়ে দিতে হবে। বীজগুলো অঙ্কুরিত হতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে।

আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে এখনই ক্লিক করুন

রজনীগন্ধা ফুলের চারা রোপণ

বীজ থেকে চারা গজালে সেগুলো মাটিতে রোপণ করা হয়। চারা রোপণের জন্য ৪০ x ৪০ সেন্টিমিটার দূরত্বে গর্ত তৈরি করে নিতে হবে। গর্তের মাঝখানে চারাটি বসিয়ে মাটি দিয়ে চাপা দিয়ে দিতে হবে। চারা রোপণের পর সেগুলোকে ভালোভাবে সেচ দিতে হবে।

রজনীগন্ধা ফুল চাষের পদ্ধতি


রজনীগন্ধা ফুলের সার ও সেচ

রজনীগন্ধা ফুলের গাছের গোড়ায় মাসে দুবার গোবর সার প্রয়োগ করতে হবে। গাছে ফুল আসার আগে সার প্রয়োগ করলে ফুলের সংখ্যা বেশি হয়। গাছের গোড়ায় সবসময় আর্দ্রতা বজায় রাখতে হবে। গাছে নিয়মিত সেচ দিতে হবে।

রজনীগন্ধা ফুলের পোকামাকড় ও রোগবালাই

রজনীগন্ধা ফুলের গাছের প্রধান পোকামাকড় হলো থ্রিপস, জাবপোকা এবং মাকড়সা। এই পোকামাকড় দমনে আক্রান্ত গাছের পাতা ছিঁড়ে ফেলে ফেলতে হবে। আক্রান্ত গাছে কীটনাশক স্প্রে করতে হবে।

রজনীগন্ধা ফুলের প্রধান রোগ হলো ডাউনি মিলডিউ। এই রোগে গাছের পাতায় সাদা ছোপ দেখা যায়। এই রোগ দমনে আক্রান্ত পাতা ছিঁড়ে ফেলতে হবে। আক্রান্ত গাছে ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

রজনীগন্ধা ফুলের ফুল সংগ্রহ

রজনীগন্ধা ফুল ফোটার পর সেগুলো সংগ্রহ করা হয়। ফুল সংগ্রহের জন্য সকালের দিকে ফুলগুলো ছিঁড়ে ফেলতে হবে। ফুলগুলোকে একটি বাক্সে বা প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করতে হবে।

রজনীগন্ধা ফুলের চাষ পদ্ধতি অনুসরণ করে আপনিও ঘরে বা বাগানে রজনীগন্ধা ফুল চাষ করতে পারেন।

আরো পড়ুনঃম্যাজিক কনডম কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ দ্রুত চিকন হওয়ার ওষুধ DETOXI SLIM কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ ন দিয়ে ছেলেদের নাম / ন দিয়ে ছেলেদের  ইসলামিক নাম



রজনীগন্ধা ফুল চাষ পদ্ধতি ? রজনীগন্ধা ফুল চাষ ? রজনীগন্ধা চাষ পদ্ধতি ? রজনীগন্ধা ফুলের চাষ পদ্ধতি ? রজনীগন্ধা ফুল চাষের পদ্ধতি

Post a Comment

নবীনতর পূর্বতন