হরতাল কোন ভাষার শব্দ

হরতাল কোন ভাষার শব্দ

হরতাল কোন ভাষার শব্দ

হরতাল শব্দটি মূলত গুজরাটি ভাষার শব্দ। গুজরাটিতে "হর" শব্দের অর্থ "প্রত্যেক" এবং "তাল" শব্দের অর্থ "তালা"। সুতরাং, "হরতাল" বলতে প্রতি দরজায় তালা লাগানোর কথা বোঝানো হচ্ছে। আমরা জানি, বিক্ষোভ প্রদর্শনের জন্য হরতাল ডেকে যানবাহন, হাটবাজার, দোকানপাট, অফিস-আদালত প্রভৃতিকে নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করা হয়।

আরো পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৬০০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে এখনই ক্লিক করুন

হরতাল শব্দটি বর্তমানে বাংলা, হিন্দি, উর্দু, পাঞ্জাবি, মারাঠি, তামিল, তেলেগু, মালয়ালম, নেপালি ইত্যাদি ভাষায় ব্যবহৃত হয়। তবে, এর মূল উৎস গুজরাটি ভাষা।

মহাত্মা গান্ধী ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম এই শব্দটি ব্যবহার করেন।

তাই, উত্তর হল "গুজরাটি"।

হরতাল শব্দের উৎস

হরতাল শব্দের উৎস

হরতাল শব্দটি মূলত একটা গুজরাটি শব্দ (গুজরাটিতে હડતાળ বা હડતાલ হাড়্‌তাল্‌) যা সর্বাত্মক ধর্মঘটের প্রকাশক। মহাত্মা গান্ধী ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম এই শব্দটি ব্যবহার করেন।

গুজরাটিতে "হাড়্‌" শব্দের অর্থ হল "বন্ধ করা" বা "অবরোধ করা"। "তাল" শব্দের অর্থ হল "কাজ" বা "ব্যবসায়"। সুতরাং, "হাড়্‌তাল" শব্দের অর্থ হল "কাজ বা ব্যবসা বন্ধ করা"।

বাংলায়, "হরতাল" শব্দটি গুজরাটি থেকে এসেছে। এটি সাধারণত সরকারের বিরুদ্ধে জনগণের সম্মিলিত আন্দোলনকে বোঝায়। হরতালের সময় সকল কর্মক্ষেত্র, দোকান, আদালত বন্ধ থাকে। তবে সাধারণত এ্যাম্বুলেন্স, দমকলবাহিনী, গণমাধ্যমসমূহ এর আওতার বাইরে হয়ে থাকে।

হরতাল একটি শান্তিপূর্ণ আন্দোলনের একটি রূপ। তবে, কিছু ক্ষেত্রে হরতালে সহিংসতাও দেখা যায়।

বাংলাদেশে, হরতাল সাধারণত রাজনৈতিক দল বা আন্দোলন সংগঠনগুলি দ্বারা ডাকা হয়। এটি সাধারণত কোনো একটা দাবি আদায় করার বা এর গুরুত্ব বোঝাতে আহ্বান করা হয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, দ্রব্যমূল্যের অত্যধিক বা ক্রমবর্ধমান বৃদ্ধি রোধ করার ক্ষেত্রে সরকারি দলের দৃষ্টি আকর্ষণ করতে এর ব্যবহার। এছাড়াও বিভিন্ন কারণে হরতালের আহ্বান করা হয়।

হরতাল একটি শক্তিশালী রাজনৈতিক হাতিয়ার হতে পারে। তবে, এটি একটি ঝুঁকিপূর্ণ হাতিয়ারও হতে পারে। কারণ, হরতালে সহিংসতা দেখা দিলে তা জনজীবনে বিপর্যয় ডেকে আনতে পারে।

আরো পড়ুনঃ স্টিল হুক চামড়ার বেল্ট কিনতে এখনই ক্লিক করুন

 আরো পড়ুনঃ লুব্রিকেন্ট জেল কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃম্যাজিক কনডম কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ দ্রুত চিকন হওয়ার ওষুধ DETOXI SLIM কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ ব দিয়ে ছেলেদের নাম / ব দিয়ে ছেলেদের  ইসলামিক নাম

হরতাল কোন ভাষার শব্দ ? হরতাল কোন ভাষা শব্দ ? হরতাল শব্দের উৎস ? হরতাল কি শব্দ 


Post a Comment

নবীনতর পূর্বতন