উম্মে আয়মান এর জীবনী

 

উম্মে আয়মান এর জীবনী


উম্মে আয়মান এর জীবনী । উম্মে আয়মান (রাঃ) এর জীবনী:

উম্মে আয়মান এর জীবনী

পরিচয়:

পূর্ণ নাম: বারাকা বিনতে ছা'লাবা উপনাম: উম্মে আয়মান জন্ম: আবিসিনিয়া (বর্তমান ইথিওপিয়া) ইসলাম গ্রহণ: ৬২২ খ্রিস্টাব্দ মৃত্যু: 632 খ্রিস্টাব্দ

পড়ুনঃ পিস চামড়ার বেল্ট ৬০০ টাকা কিনতে এখনই ক্লিক করুন

জীবনের ধাপে ধাপে ঘটনা:

আবিসিনিয়ায় জন্মগ্রহণ করেন এবং দাসী হিসেবে কাজ করতেন। 570 খ্রিস্টাব্দে, আব্দুল্লাহ ইবনে আব্দুল মুত্তালিব (রাসুল (সাঃ) এর পিতা) তাকে ক্রয় করেছিলেন। রাসুল (সাঃ) এর জন্মের 6 বছর পূর্বে তিনি মুহাম্মাদ (সাঃ) এর পরিবারে যোগদান করেন। রাসুল (সাঃ) এর দুধমায়ের সঙ্গী ছিলেন। রাসুল (সাঃ) এর প্রতি তার ছিল অতুলনীয় ভালোবাসা ও আনুগত্য। রাসুল (সাঃ) তাকে মুক্ত করে দেন এবং তার পুত্র আয়মানের সাথে বিবাহ দেন। বদর, উহুদ ও খায়বারের যুদ্ধে অংশগ্রহণ করেন। রাসুল (সাঃ) এর ঘরে দায়িত্ব পালন করতেন। রাসুল (সাঃ) তাকে জান্নাতের সুসংবাদ দিয়েছিলেন। 632 খ্রিস্টাব্দে হিজরি 10 সালে মৃত্যুবরণ করেন।

উম্মে আয়মান (রাঃ) এর গুরুত্ব:

রাসুল (সাঃ) এর প্রতি তার অতুলনীয় ভালোবাসা ও আনুগত্যের জন্য বিখ্যাত ছিলেন। প্রথম দিকের মুসলিমদের একজন এবং ইসলামের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। রাসুল (সাঃ) এর ঘরে দায়িত্ব পালন করার মাধ্যমে ইসলামের শিক্ষা ও নীতিমালা সম্পর্কে জ্ঞান অর্জন করেছিলেন। মহিলাদের জন্য একজন অনুকরণীয় ব্যক্তিত্ব।

উম্মে আয়মান (রাঃ) সম্পর্কে কিছু উক্তি:

রাসুল (সাঃ): "উম্মে আয়মান আমার পরিবারের একজন।" হজরত আলী (রাঃ): "উম্মে আয়মান আমাদের পরিবারের একজন মুক্ত দাসী ছিলেন। তিনি আমাদের পরিবারের প্রতি অত্যন্ত সৎ ও বিশ্বস্ত ছিলেন।"

উম্মে আয়মান (রাঃ) এর জীবন আমাদের জন্য শিক্ষা:

রাসুল (সাঃ) এর প্রতি ভালোবাসা ও আনুগত্য। ইসলামের প্রচার ও প্রসারে কাজ করা। দায়িত্বশীল ও বিশ্বস্ত হওয়া। মহিলাদের জন্য অনুকরণীয় ব্যক্তিত্ব।

পড়ুনঃম্যাজিক কনডম কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ দ্রুত চিকন হওয়ার ওষুধ DETOXI SLIM কিনতে এখনই ক্লিক করুন

আরো পড়ুনঃ আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম/ আ দিয়ে মেয়েদের  ইসলামিক নাম

Post a Comment

নবীনতর পূর্বতন